মোদী সরকার তার পুঁজিপতি বন্ধুদের হাতে ভারতের সম্পদ তুলে দেবার পরিকল্পনা করছে - রাহুল গান্ধী

এবারের বাজেটে একদিকে যেমন বেশ কিছু সরকারি সংস্থার বিলগ্নীকরণের কথা বলা হয়েছে, তেমনই বলা হয়েছে এল আই সি-র আইপিও-র কথা। বীমা ক্ষেত্রে ৪৯ শতাংশ এফ ডি আই থেকে ৭৪ শতাংশ এফ ডি আই-এর প্রস্তাব রাখা হয়েছে।
মোদী সরকার তার পুঁজিপতি বন্ধুদের হাতে ভারতের সম্পদ তুলে দেবার পরিকল্পনা করছে - রাহুল গান্ধী
রাহুল গান্ধীফাইল ছবি সংগৃহীত

২০২১-২২ আর্থিক বর্ষের কেন্দ্রীয় বাজেট নিয়ে কেন্দ্রের বিজেপি তথা বিজেপি সরকারকে তীব্র আক্রমণ করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। এদিন নিজের ট্যুইটার হ্যান্ডেলে কংগ্রেস সাংসদ লেখেন – সাধারণ মানুষের হাতে নগদ অর্থ তুলে দেবার বদলে মোদী সরকার সমস্ত সম্পদ তাঁর পুঁজিপতি বন্ধুদের হাতে তুলে দেবার পরিকল্পনা করছে।

উল্লেখ্য, এদিন কেন্দ্রীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। যে বাজেটে পেশ করার পরে শেয়ার বাজার দারুণ চাঙ্গা হলেও বিভিন্ন মহল থেকে তীব্র প্রতিবাদও জানানো হয়েছে।

প্রসঙ্গত, এবারের বাজেটে একদিকে যেমন বেশ কিছু সরকারি সংস্থার বিলগ্নীকরণের কথা বলা হয়েছে, তেমনই বলা হয়েছে এল আই সি-র আইপিও-র কথা। বীমা ক্ষেত্রে ৪৯ শতাংশ এফ ডি আই থেকে ৭৪ শতাংশ এফ ডি আই-এর প্রস্তাব রাখা হয়েছে। এছাড়াও দুটি পাবলিক সেক্টর আন্ডারটেকিং ব্যাঙ্ক-এর বিলগ্নীকরণের কথা জানানো হয়েছে।

রাহুল গান্ধীর মতই বাজেটের বিরোধিতা করেছে কংগ্রেসের একাধিক নেতা। কংগ্রেস নেতা আনন্দ শর্মা বাজেট প্রসঙ্গে বলতে গিয়ে জানিয়েছেন – এই বাজেট দিশাহীন এবং হতাশাজনক। এই বাজেটে করোনার কারণে যে অর্থনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে তার কোনো দিশা নেই বলেও তিনি তাঁর ট্যুইটে উল্লেখ করেছেন।

কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা কেন্দ্রীয় বাজেটের সমালোচনা করে জানিয়েছেন – এই বাজেটে সবথেকে বড়ো ধোঁকা দেওয়া হয়েছে খেতের মানুষদের। যে বাজেট ৬ শতাংশ কমানো হয়েছে। মার্কেট ইন্টারভেনশন স্কীম কে ২০০০ কোটি থেকে কমিয়ে ১,৫০০ কোটি করা হয়েছে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনা – যা নিয়ে এত কথা বলা হয়, সেখানেও ১৩ শতাংশ বরাদ্দ ছাঁটাই করা হয়েছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in