Mother Teresa: মিশনারিজ অফ চ্যারিটির অ্যাকাউন্ট ফ্রিজ বা সাসপেন্ড হয়নি - বিবৃতিতে জানালো সংস্থা

সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, মিশনারিজ অফ চ্যারিটির FCRA নিবন্ধন স্থগিত বা বাতিল করা হয়নি। আমাদের এফসিআরএ পুনর্নবীকরণের আবেদন অনুমোদন করা হয়নি।
Mother Teresa: মিশনারিজ অফ চ্যারিটির অ্যাকাউন্ট ফ্রিজ বা সাসপেন্ড হয়নি - বিবৃতিতে জানালো সংস্থা
মাদার টেরেসাফাইল ছবি সংগৃহীত

সংস্থার কোনো অ্যাকাউন্ট ফ্রিজ বা সাসপেন্ড করা হয়নি। এক বিবৃতিতে একথা জানালো মিশনারিজ অফ চ্যারিটি। উল্লেখ্য, গতকালই মিশনারিজ অফ চ্যারিটির সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে বলে জানা গেছিলো। যা নিয়ে যথেষ্ট চাঞ্চল্য ছড়ায়। ঘটনাটি নিয়ে ট্যুইট করেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মিশনারিজ অফ চ্যারিটি সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, “আমরা আমাদের শুভাকাঙ্ক্ষীদের উদ্বেগের প্রশংসা করি এবং ক্রিসমাস ও নতুন বছরের জন্য আমাদের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা জানাই। আমরা স্পষ্ট করতে চাই যে মিশনারিজ অফ চ্যারিটির FCRA নিবন্ধন স্থগিত বা বাতিল করা হয়নি। আর, আমাদের কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে ফ্রিজ করা হয়নি৷ আমাদের জানানো হয়েছে যে আমাদের এফসিআরএ পুনর্নবীকরণের আবেদন অনুমোদন করা হয়নি।"

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, এই ঘটনার পর আমরা আমাদের সমস্ত অফিসকে যতক্ষণ পর্যন্ত এই সমস্যার সমাধান না হয় ততক্ষণ সমস্ত এফসি অ্যাকাউন্টস ব্যবহার না করার নির্দেশ দিয়েছি।

স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে গতকাল জানানো হয়েছিলো, ২৫ ডিসেম্বর মিশনারিজ অফ চ্যারিটির এফসিআরএ রেজিস্ট্রেশনের আবেদন বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে গতকাল জানানো হয়েছিলো, ২৫ ডিসেম্বর মিশনারিজ অফ চ্যারিটির এফসিআরএ রেজিস্ট্রেশনের আবেদন বাতিল করা হয়েছে। কিছু প্রাথমিক শর্ত পূরণ না করা এবং কিছু ক্ষতিকর বিষয় সামনে আসায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদিও, মাদার টেরেসা প্রতিষ্ঠিত মিশনারি সংস্থার সুপিরিয়র জেনারেল, সিস্টার এম প্রেমার স্বাক্ষরিত বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি অনুযায়ী স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে তার অ্যাকাউন্টগুলি ফ্রিজ করতে বলেছিল কিনা তা স্পষ্ট হয়নি৷ মন্ত্রক জানিয়েছে, এসবিআই জানিয়েছিলো, মিশনারিজ অফ চ্যারিটির পক্ষ থেকেই ব্যাঙ্ককে তাদের অ্যাকাউন্টগুলি ফ্রিজ করার জন্য একটি অনুরোধ পাঠানো হয়।

গতকাল সিপিআই(এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র এবং রাজ্যের মুখ্যমন্ত্রী এই সংক্রান্ত বিষয়ে ট্যুইট করার পরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি জারি করা হয়।

মন্ত্রক জানিয়েছে, এসবিআই জানিয়েছিলো, মিশনারিজ অফ চ্যারিটির পক্ষ থেকেই ব্যাঙ্ককে তাদের অ্যাকাউন্টগুলি ফ্রিজ করার জন্য একটি অনুরোধ পাঠানো হয়।

মুখ্যমন্ত্রী গতকাল ট্যুইট করে লিখেছিলেন – “কেন্দ্র ভারতের মিশনারিজ অব চ্যারিটির সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করেছে। বড়দিনের উৎসবের সময় এটা শুনে আমি স্তম্ভিত। মিশনারিজ অব চ্যারিটির (Missionaries of Charity) ২২ হাজার রোগী এবং কর্মী রয়েছেন। তাঁরা খাবার এবং ওষুধ ছাড়া কী করে থাকবেন?”

সিপিআই(এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র ট্যুইট করে লেখেন – “ মর্মান্তিক খবর। গতকাল, বড়দিনের দিন কেন্দ্রীয় মন্ত্রক মাদার টেরিজার মিশনারিজ অফ চ্যারিটির সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করেছে। হাতে নগদ সহ ভারতে সমস্ত অ্যাকাউন্ট ফ্রিজ করেছে সরকার। তাদের কর্মচারী সহ ২২,০০০ রোগী খাবার ও ওষুধ ছাড়াই পড়ে আছে।”

উল্লেখ্য, ১৯৫০ সালে ক্যাথলিক ধর্মীয় সংস্থা মিশনারিজ অফ চ্যারিটির প্রতিষ্ঠা করেন মাদার টেরেসা।

মাদার টেরেসা
মাদার টেরিজার মিশনারিজ অব চ্যারিটির সব অ্যাকাউন্ট ফ্রিজ করল কেন্দ্র, ক্ষুব্ধ মমতা-সূর্যকান্ত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in