সাংবাদিকদের বিরুদ্ধে করা এফআইআর প্রত্যাহারের দাবিতে সরব এডিটর্স গিল্ড অফ ইন্ডিয়া

শুক্রবার গিল্ডের তরফে বিবৃতিতে বলা হয়েছে, প্রতিবাদ বিক্ষোভ চলাকালীন এক কৃষকের মৃত্যুর খবর সাংবাদিকরা নিজেদের সোশ্যাল মিডিয়ায় প্রচার করার পাশাপাশি খবরটি ছাপাও হয়। আর এতেই সাংবাদিকদের নিশানা করা হয়েছে।
সাংবাদিকদের বিরুদ্ধে করা এফআইআর প্রত্যাহারের দাবিতে সরব এডিটর্স গিল্ড অফ ইন্ডিয়া
ছবি সংগৃহীত

সাধারণতন্ত্র দিবসে কৃষকদের ট্র্যাক্টর র‍্যালি ও ছড়িয়ে পড়া হিংসা নিয়ে সংবাদ পেশ করার কারণে বেশ কিছু সাংবাদিক ও সম্পাদকের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। অবিলম্বে এই মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে এডিটর্স গিল্ড অফ ইন্ডিয়া। এমনকী, পুলিশের এমন পদক্ষেপের তীব্র নিন্দাও করা হয়েছে গিল্ডের তরফে।

শুক্রবার গিল্ডের তরফে করা এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিবাদ বিক্ষোভ চলাকালীন এক কৃষকের মৃত্যুর খবর সাংবাদিকরা নিজেদের সোশ্যাল মিডিয়ায় প্রচার করার পাশাপাশি খবরটি ছাপাও হয়। আর এতেই সাংবাদিকদের নিশানা করা হয়েছে। ইন্ডিয়া টুডে-র রাজদীপ সরদেশাই, মৃণাল পাণ্ডে, ন্যাশনাল হেরাল্ড-এর জাফর আগা, ক্যারাভ্যান-এর অনন্ত নাথ, বিনোদ জোশ এবং পরেশ নাথের বিরুদ্ধে নয়ডা পুলিশ বৃহস্পতিবার দেশদ্রোহিতার মামলা ছাড়াও আরও বেশ কিছু ধারায় মামলা দায়ের করেছে।

স্থানীয় এক বাসিন্দার আবেদনে সেক্টর ২০ পুলিশ স্টেশনে মামলা দায়ের করা হয়েছে। অভিযোগ, ডিজিটাল ব্রডকাস্ট এবং সোশ্যাল মিডিয়া পোস্টে হিংসা ছড়ানো হয়েছে ট্র্যাক্টর র‍্যালি চলাকালীন। গিল্ড সভাপতি সীমা মুস্তাফা ও সাধারণ সম্পাদক সঞ্জয় কাপুরের সই করা এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিবাদ চলাকালীন প্রতক্ষদর্শীদের কাছ থেকে এবং পুলিশের কাছ থেকে অনেক তথ্য পাওয়া গিয়েছিল। সাংবাদিকরা স্বাভাবিকভাবেই সেইসব তথ্যই বিস্তারিতভাবে সাধারণের জন্য তুলে ধরেছেন। এটিই সাংবাদিকতার নিয়ম। কী করে এইসব টুইট অবমাননাকর হতে পারে বলেও প্রশ্ন তোলা হয়েছে গিল্ডের তরফে। সত্যিটা কখনই ঢাকা থাকেনা বলেও গিল্ডের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in