কেন্দ্রের নতুন শ্রম আইন - বেতন কাঠামো, কাজের সময় বদলাতে পারে এপ্রিল থেকেই

কেন্দ্রের নতুন শ্রম আইন - বেতন কাঠামো, কাজের সময় বদলাতে পারে এপ্রিল থেকেই
ছবি প্রতীকী সংগৃহীত

কেন্দ্রের নতুন শ্রম আইন অনুসারে কর্মীদের কাজের সময়, বেতন পরিকাঠামো পরিবর্তন হবার সম্ভাবনা আগামী ১ এপ্রিল থেকেই। ১ এপ্রিল থেকেই কর্মীদের কাজের সময় ও বেতন পরিকাঠামোর পরিবর্তন হতে পারে। নতুন অর্থবর্ষ শুরু হওয়ার পরই এই প্রথম পরিবর্তন হতে চলেছে।

মূলত কর্পোরেট সেক্টরগুলোতে এই পরিবর্তন হবার সম্ভাবনা। কেন্দ্রীয় সরকার সম্প্রতি শ্রম আইনে কিছু পরিবর্তন এনে বিভিন্ন কর্পোরেট ক্ষেত্রগুলোতে কিছু পরিবর্তন এনেছে। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সপ্তাহে ৪টি কাজের দিন। তবে এই ৪ দিনের কাজের সময়সীমা বাড়িয়ে ৯ ঘণ্টা থেকে ১২ ঘণ্টা করা হয়েছে। পাশাপাশি কর্মীদের হাতে দেয় টাকার পরিমাণ কমিয়ে গ্র্যাচুইটি ও প্রভিডেন্ট ফান্ডের খাতে টাকা বেশি জমা রাখার কথাও বলা হয়েছে।

গত বছরই সংসদে ওয়েজেস কোড বিল পাশ করিয়েছে কেন্দ্র। যা কার্যকরী হতে চলেছে আসন্ন ১ এপ্রিল থেকে। শুধু কর্পোরেট কর্মীরাই নয়, কর্পোরেট সংস্থাগুলোর কাছে সমানভাবে প্রযোজ্য এই নতুন বিলটি। বিলটিতে যে যে বিষয়গুলো মূলত পরিবর্তন হয়েছে, তা নিম্নরূপ:

১. প্রত্যেক ৫ ঘণ্টা কাজের পর ৩০ মিনিটের বিরতি বাধ্যতামূলক।

২. একটানা ৫ ঘণ্টার বেশি কাজ করলে তা শাস্তিযোগ্য অপরাধ।

৩. কাজের সময়ের পর ১৫ মিনিটের বেশি কাজ করলে তা ওভারটাইম হিসেবে গণ্য হবে। বর্তমানে, কাজের নির্ধারিত সময়ের পর ৩০ মিনিট কাজ করলেও তা ওভারটাইম হিসেবে গণ্য হয় না।

৪. মোট বেতনের অনুপাতে বেসিক বেতন কমপক্ষে ৫০ শতাংশ হতে হবে। যার ফলে কোনো কর্মচারীর বেতন কাঠামোয় পরিবর্তন আসতে বাধ্য।

৫. গ্র্যাচুইটি ও প্রভিডেন্ট ফান্ডের পরিমাণ বাড়ানোয় কোনো কর্মীর অবসরের পর তিনি আরও বেশি টাকা পাবেন।

কেন্দ্রীয় সরকারের দাবি, এই নতুন আইনের ফলে কর্মী ও সংস্থা দু'পক্ষই লাভবান হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in