ভয়াবহ! ২০২১-এ দেশে প্রতিদিন ১১৫ দিনমজুর, ৩৭ জন বেকার যুবক আত্মঘাতী হয়েছেন - জানাল কেন্দ্র

করোনা মাহামারী পরবর্তীকালে মানুষের মধ্যে অর্থনৈতিক চাপ, বেকারত্ব বৃদ্ধি, চাকরি হারানোর আশঙ্কা কীভাবে গ্রাস করেছে, তার একটি আভাস দিয়েছেন মন্ত্রী নিত্যানন্দ রাই।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকীফাইল ছবি - সংগৃহীত

২০২১ সালে ভারতে প্রতিদিন গড়ে ১১৫ জন দিনমজুর ও ৬৩ জন গৃহবধূ আত্মহত্যা করেছে বলে জানিয়ছে কেন্দ্র। সংসদের শীতকালীন অধিবেশনে এই তথ্য তুলে ধরেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।

মঙ্গলবার, সংসদে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (NCRB)-র তথ্য তুলে ধরে তিনি জানান, ২০২১ সালে ভারতে আত্মহত্যা করেছেন ১ লক্ষ ৬৪ হাজার মানুষ। এর মধ্যে- ৪২ হাজার ৪ জন হলেন দিনমজুর (প্রতিদিন গড়ে ১১৫ জন)। এছাড়া, ২৩ হাজার ১৭৯ জন গৃহবধূ (প্রতিদিন গড়ে ৬৩ জন) আত্মহত্যা করেছেন।

এক লিখিত জবাবে তিনি বলেছেন, গত বছর ১৩ হাজার ৭১৪ জন বেকার যুবক (প্রতিদিন গড়ে ৩৭ জন) এবং ১৩ হাজার ৮৯ জন ছাত্রছাত্রী (প্রতিদিন গড়ে ৩৫ জন) আত্মহত্যা করেছেন।

কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান, একই বছরে সারাদেশে ২০ হাজার ৩৩১ স্ব-নিযুক্ত (Self Employed) ব্যক্তি আত্মহত্যা করেন। অর্থাৎ, ২০২১ সালে প্রতিদিন গড় ৫৬ জন ব্যক্তি স্বেচ্ছায় মৃত্যুর পথ বেছে নিয়েছেন।

এছাড়া, বিভিন্ন কোম্পানিতে কর্মরত ১৫ হাজার ৮৭০ জন ব্যক্তি আত্মহত্যা করেছেন। অর্থাৎ, ২০২১ সালে প্রতিদিন গড়ে ৪৩ জন চাকুরীজীবী আত্মহত্যার পথ বেছে নিয়েছেন।

শুধু তাই নয়- ২০২১ সালে কৃষি খাতে নিয়োজিত ১০ হাজার ৮৮১ জন ব্যক্তি (প্রতিদিন গড়ে ২৯ জন), ৫ হাজার ৫৬৩ জন কৃষি শ্রমিক এবং ৫ হাজার ৩১৮ জন কৃষক (প্রতিদিন গড়ে ১৫ জন) আত্মহত্যা করেছেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। কিন্তু, ঠিক কি কি কারণে এই আত্মহত্যার ঘটনা ঘটেছে, সেই ব্যখ্যা দেননি তিনি।

তবে, ভারতে সম্ভাব্য সামাজিক পরিস্থিতির একটি ভয়াবহ চিত্র তুলে ধরেছেন তিনি। করোনা মাহামারী পরবর্তীকালে মানুষের মধ্যে অর্থনৈতিক চাপ, বেকারত্ব বৃদ্ধি, চাকরি হারানোর আশঙ্কা কীভাবে গ্রাস করেছে, তার একটি আভাস দিয়েছেন মন্ত্রী নিত্যানন্দ রাই।

জানা যাচ্ছে, রাজ্যগুলির মধ্যে তামিলনাড়ুতে আত্মহত্যার সংখ্যা সবচেয়ে বেশি। গত বছর দক্ষিণাঞ্চলীয় রাজ্যে আত্মহত্যা করেন ৭ হাজার ৬৭৩ জন ব্যক্তি। এর পরে রয়েছে মহারাষ্ট্র (৫ হাজার ২৭০ জন), মধ্যপ্রদেশ (৪ হাজার ৬৫৭ জন), তেলেঙ্গানা (৪ হাজার ২২৩ জন) এবং কেরালা (৩ হাজার ৩৪৫ জন)।

তবে, ২০২১ সালে লাদাখ এবং লাক্ষাদ্বীপে কোনও আত্মহত্যার ঘটনা ঘটেনি। নাগাল্যান্ড, মণিপুর, জম্মু - কাশ্মীর এবং দমন ও দিউ কেন্দ্রশাসিত অঞ্চলে আত্মহত্যার রেকর্ড রয়েছে ১০ সংখ্যার মধ্যে।

ছবি - প্রতীকী
Bank Loan: পাঁচ বছরে ঋণ মকুব প্রায় ১০ লক্ষ কোটি, ইচ্ছাকৃত খেলাপির তালিকায় শীর্ষে মেহুল চোকসির সংস্থা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in