Survey: ন্যূনতম সহায়ক মূল্যের (MSP) আইনের পক্ষে মত অধিকাংশের - সমীক্ষা

উত্তরদাতাদের ৬১ শতাংশেরও বেশি কৃষকদের MSP দাবির সাথে একমত বলে জানিয়েছেন। মাত্র ২১ শতাংশ এর বিরোধিতা করেছেন। প্রত্যাশিতভাবে, এনডিএ ভোটারদের তুলনায় বিরোধী দলের ভোটাররা এই দাবিকে বেশি সমর্থন করেছেন।
Survey: ন্যূনতম সহায়ক মূল্যের (MSP) আইনের পক্ষে মত অধিকাংশের - সমীক্ষা
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

আইএএনএস এবং সি ভোটার সম্প্রতি সারা দেশ জুড়ে সমীক্ষা চালিয়েছে। কৃষকদের দাবি অনুযায়ী ফসলের ‘ন্যূনতম সহায়ক মূল্যের’ (MSP) নতুন আইন আনা উচিৎ কিনা সেই বিষয়ে করা সমীক্ষায় উঠে এসেছে চমকপ্রদ তথ্য। বেশিরভাগ ভারতীয়ই ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের নতুন আইন আসা উচিৎ বলেই মতামত দিয়েছেন। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার বর্তমানে ২৩ শস্যের সহায়ক মূল্যের নিশ্চয়তা দিয়ে থাকে।

উত্তরদাতাদের ৬১ শতাংশেরও বেশি কৃষকদের MSP দাবির সাথে একমত বলে জানিয়েছেন। মাত্র ২১ শতাংশ এর বিরোধিতা করেছেন। প্রত্যাশিতভাবে, এনডিএ ভোটারদের তুলনায় বিরোধী দলের ভোটাররা এই দাবিকে বেশি সমর্থন করেছেন। আবার, এনডিএ সমর্থকদের মধ্যেও ৫৪ শতাংশেরও বেশি কৃষকদের দাবির সাথে সাথে একমত।

উত্তরদাতাদের যখন এই MSP সম্পর্কিত অন্য প্রশ্নে জিজ্ঞাসা করা হয়। তাঁরা দুধ, ফল, শাকসবজি, ডিম, মুরগির মাংস এবং অন্যান্য খাদ্য সামগ্রীতে ন্যূনতম সহায়ক মূল্য চান কিনা! উত্তরদাতাদের প্রায় ৭০ শতাংশ স্পষ্ট করেছেন যে, যদি সত্যি এমন আইন আসে তাহলে তাঁরা সমর্থন করবেন। ৬৩ শতাংশেরও বেশি এনডিএ সমর্থক এই দাবির সাথে একমত হয়েছেন।

এই সমীক্ষাতে দেখা গেছে - একটা বড় অংশের মানুষ চান, সরকার ন্যায্য মূল্যে ফসল ও উদ্যানজাত পণ্য কিনুক। ৬২.৬ শতাংশ উত্তরদাতার মতে সরকার সমস্ত ফসলের জন্য আইন করে ন্যূনতম সহায়ক মূল্য দিক। বিরোধী সমর্থকদের সংখ্যাগরিষ্ঠ অংশ এই মতামত দিয়েছেন।

(Except for the headline, this story has not been edited by People's Reporter staff and is translated and published from a syndicated feed.)

ছবি প্রতীকী
Survey: দুধ, ফল, শাকসবজি, ডিম, মুরগির মাংসের দামে MSP চাইছেন ৭০% - সমীক্ষা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in