Salman Rushdie: ছুরিকাঘাতে গুরুতর আহত সালমান রুশদি, আঘাত লিভারে- হাতে, হারাতে পারেন একটি চোখ

বিশ্বখ্যাত সাহিত্যিককে আপাতত ভেন্টিলেশনে রাখা হয়েছে। সালমান রুশদির এজেন্ট অ্যান্ড্রু উইলি জানান, রুশদি কথা বলার অবস্থায় নেই এবং ছুরির আঘাতে তাঁর লিভারে গুরুতর আঘাত লেগেছে। ক্ষতি হয়েছে হাতের নার্ভেরও।
সালমান রুশদি
সালমান রুশদিফাইল ছবি, সালমান রুশদির ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আততায়ীর ছুরিকাঘাতে সম্ভবত একটি চোখের দৃষ্টি হারাতে হতে পারে সালমান রুশদিকে। গতকাল ওয়েস্টার্ন নিউ ইয়র্কের এক অনুষ্ঠানে ছুরিকাহত হবার পর আপাতত গুরুতর সঙ্কটজনক অবস্থায় তিনি চিকিৎসাধীন।

বিশ্বখ্যাত প্রবীণ এই সাহিত্যিককে আপাতত ভেন্টিলেশনে রাখা হয়েছে। সালমান রুশদির এজেন্ট অ্যান্ড্রু উইলি জানিয়েছেন, আপাতত রুশদি কথা বলার অবস্থায় নেই এবং ছুরির আঘাতে তাঁর লিভারে গুরুতর আঘাত লেগেছে। ক্ষতি হয়েছে হাতের নার্ভেরও।

প্রত্যক্ষদর্শীদের মতে খুব কম সময়ের মধ্যে কমপক্ষে পনেরো থেকে কুড়িবার আঘাত করা হয়েছে প্রবীণ এই সাহিত্যিককে। ঘটনাস্থল থেকেই গ্রেপ্তার করা হয়েছে চব্বিশ বছর বয়সী আততায়ী হাদি মাতার নামক এক যুবককে।

শুক্রবার সকালে ওয়েস্টার্ন নিউ ইয়র্কের শিটাকুয়া ইন্সটিটিউশনের এক অনুষ্ঠানে ‘ইউনাইটেড স্টেটস অ্যাজ এ সেফ হেভেন ফর এক্সাইলড রাইটার্স’ শীর্ষক বিষয়ে বক্তব্য পেশ করার কথা ছিল রুশদির। ওই অনুষ্ঠানে সঞ্চালক যখন রুশদির সঙ্গে একজনের পরিচয় করিয়ে দিচ্ছিলেন তখনই আচমকা লাফিয়ে স্টেজে উঠে পড়েন আততায়ী। এরপর রুশদিকে একের পর এক ছুরিকাঘাত করতে শুরু করেন। খুব কম সময়ের মধ্যে একাধিকবার ছুরির আঘাতে মাটিতে লুটিয়ে পড়েন রুশদি।

ঘটনার পরেই নর্থওয়েস্ট পেনিসিলভানিয়ার এক হাসপাতালে হেলিকপ্টারে করে নিয়ে যাওয়া হয় রুশদিকে। এরি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে ওই হাসপাতালেই গুরুরত আহত সালমান রুশদির শল্যচিকিৎসা করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুসারে, শুক্রবার স্থানীয় সময় সকাল ১০.৪৫ মিনিট নাগাদ শিটাকুয়া ইন্সটিটিউশনের ওই অনুষ্ঠানে রুশদির সঙ্গে দর্শকদের পরিচয় করিয়ে দেওয়া হচ্ছিল। সেই সময় বাঁ দিক থেকে স্টেজে উঠে আসে আততায়ী এবং সরাসরি সালমান রুশদিকে আক্রমণ করে। মুহূর্তের মধ্যে দর্শকাসন থেকে বেশ কিছু ব্যক্তি রুশদিকে আক্রমণকারীকে আটকাতে স্টেজে উঠে পড়েন এবং তাঁকে ধরে ফেলেন। যদিও এই কম সময়ের মধ্যেই কমপক্ষে পনেরো থেকে কুড়িবার রুশদিকে ছুরি দিয়ে আঘাত করে আততায়ী। তাঁর ঘাড়ে এবং শরীরের একাধিক স্থানে গুরুতর চোট লেগেছে।

শুক্রবার সন্ধ্যায় এক সাংবাদিক সম্মেলনে স্টেট পুলিশ ট্র্যুপ কম্যান্ডার মেজর ইউজিন জে স্ট্যানিসজেস্কি জানিয়েছেন, আততায়ী হাদি নিউ জার্সির ফেয়ারভিউ-এর বাসিন্দা। এই ঘটনার প্রকৃত কারণ খুঁজে বের করতে স্থানীয় পুলিশ এফবিআই-এর সহযোগিতায় তদন্ত চালাচ্ছে।

তিনি আরও জানান, এখনও পর্যন্ত অনুমান করা হচ্ছে আততায়ী একাই ছিল। যদিও তাঁর সঙ্গে আর কেউ ছিল কিনা সেই বিষয়ে তদন্ত করে দেখছে পুলিশ। ঘটনাস্থল থেকে একটি ব্যাকপ্যাক আটক করা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in