Road Accident: শেষ ৪ বছরে দেশে ১৭ লক্ষ পথ দুর্ঘটনা, মৃত ৫.৮২ লক্ষ - সংসদে জানালেন নীতিন গড়করি

সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের পুলিশ বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে ২০২০ সাল পর্যন্ত এই পরিসংখ্যান। বৃহস্পতিবার সংসদে এক লিখিত উত্তরে এই তথ্য পেশ করেছেন কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি।
নীতিন গডকরি
নীতিন গডকরিফাইল ছবি- সংগৃহীত

বিগত চার বছরে সারা দেশে পথ দুর্ঘটনায় মোট ৫.৮২ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এই চার বছরে দুর্ঘটনার মোট সংখ্যা ১৭ লাখ। সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের পুলিশ বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে ২০২০ সাল পর্যন্ত এই পরিসংখ্যান। বৃহস্পতিবার সংসদে এক লিখিত উত্তরে এই তথ্য পেশ করেছেন কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গড়করি।

লোকসভায় নীতিন গড়কড়ি তাঁর লিখিত উত্তরে জানিয়েছেন, ২০১৭ সালে, ৪,৬৪,৯১০টি দুর্ঘটনায় ১,৪৭,৯১৩ জন নিহত এবং ৪,৭০,৯৭৫ জন আহত হয়েছেন। ২০১৮ সালে দুর্ঘটনার সংখ্যা ছিল ৪,৬৭,০৪৪ এবং মৃত্যু হয় ১,৫১,৪১৭ জনের। ওই বছর পথ দুর্ঘটনায় আহত হন ৪,৬৯,৪১৮ জন। ২০১৯ সালে দুর্ঘটনার সংখ্যা ৪,৪৯,০০২ এবং মৃতের সংখ্যা ১,৫১,১১৩ জন। ২০২০ সালে ৩,৬৬,১৩৮টি পথ দুর্ঘটনায় ১,৩১,৭১৪ জন মারা গেছেন এবং ৩,৪৮,২৭৯ জন আহত হয়েছেন।

তিনি আরও বলেন যে মন্ত্রণালয় শিক্ষা, প্রকৌশল - উভয় রাস্তা এবং যানবাহন, প্রয়োগ এবং জরুরী যত্নের উপর ভিত্তি করে পথ নিরাপত্তার সমস্যা মোকাবিলার জন্য একটি বহুমুখী কৌশল প্রণয়ন করেছে এবং তা অনুযায়ী বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

গড়করি বলেন, পথ নিরাপত্তা সম্পর্কে কার্যকর জনসচেতনতা তৈরি করার জন্য, মন্ত্রক সোশ্যাল মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া এবং প্রিন্ট মিডিয়ার মাধ্যমে পথ সুরক্ষার বিষয়ে বিভিন্ন প্রচারমূলক ব্যবস্থা গ্রহণ করেছে এবং এই বিষয়ে সচেতনতামূলক প্রচার চালানো হয়। এছাড়াও, সড়ক নিরাপত্তা আইন পরিচালনার জন্য বিভিন্ন সংস্থাকে আর্থিক সহায়তা প্রদানের জন্য একটি প্রকল্প বাস্তবায়িত করা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in