Rich List: ১০০ ধনী ভারতীয়ের তালিকায় হায়দারাবাদের ৩ জন
ছবি প্রতীকীছবি সংগৃহীত

Rich List: ১০০ ধনী ভারতীয়ের তালিকায় হায়দারাবাদের ৩ জন

হায়দরাবাদে মোটামুটি ৫৬ ব্যক্তি ও পরিবারের কাছে ১০০০ কোটি টাকার বেশি সম্পদ আছে। শহরে গত এক বছরে পাঁচজন বিলিওনেয়ার এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন।

হুরুন ইন্ডিয়া রিচলিস্ট অনুযায়ী বিলিওনেয়ার নাগরিকের সংখ্যায় তেলেঙ্গানা ভারতে ষষ্ঠস্থানে, হায়দরাবাদ চতুর্থ। হায়দরাবাদে মোটামুটি ৫৬ ব্যক্তি ও পরিবারের কাছে ১০০০ কোটি টাকার বেশি সম্পদ আছে। শহরে গত এক বছরে পাঁচজন বিলিওনেয়ার এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। রাজ্যে বিলিওনেয়ারের সংখ্যা ৬৩। ২০২০র থেকে আটজন বেশি। হায়দরাবাদের তিনজন ১০০জন ধনী ভারতীয়ের তালিকায় জায়গা করে নিয়েছেন।

মার্কিন দেশে প্রশিক্ষিত বিজ্ঞানী এবং ওষুধ গবেষণা সংস্থা হায়দরাবাদের ডিভি ল্যাবরেটরিজের প্রতিষ্ঠাতা মুরলীদেবী হায়দরাবাদে এক নম্বর এবং দেশে চতুর্দশ ধনীতম ব্যক্তি। তাঁর সম্পদের পরিমাণ ৭৯০০০ কোটি টাকা। এক বছরে তাঁর সম্পদ বৃদ্ধি পেয়েছে ৬১শতাংশ। গত বছর তিনি ছিলেন সপ্তদশ স্থানে।

হেটারো ল্যাবসের বি পার্থসারথী ও তাঁর পরিবার ভারতে ধনীতম ভারতীয়ের তালিকায় রয়েছেন ৫৮তম স্থানে গত বছর ছিলেন ৮১তম স্থানে। তাঁদের সম্পদের পরিমাণ ২৬১০০ কোটি। এক বছরে বৃদ্ধির পরিমাণ ৮৮ শতাংশ।

অরবিন্দ ফার্মা গ্রুপের পি ভি রাম্প্রসাদ রেড্ডির সম্পদ হ্রাস পেয়েছে ছয় শতাংশ।৩৩ ধাপ নেমে রয়েছেন ৮৬তম স্থানে।নিউ জার্সিতে বসবাস্কারী রেড্ডির সম্পদের পরিমাণ ১৯০০০কোটি।

ভারতের ধনীতম ১০০ ব্যক্তির তালিকায় যে তিন বিলিওনেয়ার হাদরাবাদি স্থান পেয়েছেন তাঁরা সকলেই ওষুধ শিল্পের সঙ্গে যুক্ত। এর থেকে বোঝা যায় কেন হাদরাবাদকে দেশের ফার্মাসিউটিকাল হাব বলা হয়।

রিপোর্ট অনুযায়ী ওষুধ ক্ষেত্রের ১৩০জন আছেন ধনী ভারতীয়দের তালিকায়। যা সর্বোচ্চ। ১৩০জনের মধ্যে ৪০জন বিলিওনেয়ার। ২০২১এ ওষুধ শিল্পে পুঞ্জীভুত সম্পদের বৃদ্ধি হয়েছে ৪৩শতাংশ। ২০২০তে হয়েছিল ৩৬শতাংশ। এবছরের তালিকায় ওষুধ শিল্পের ১২জন যুক্ত হয়েছে। ৩,৪৫,৯০০কোটির সম্পদ যুক্ত হয়েছে।

ধনী ভারতীয়ের তালিকায় ২৫৫জন ব্যক্তি নিয়ে মুম্বই প্রথম স্থানে, এর পরেই আছে নতুন দিল্লী (১৬৭), বেঙ্গালুরু (৮৫)। হায়দরাবাদ চতুর্থ স্থানেই রয়ে গেছে। চেন্নাই আহমেদাবাদকে টপকে পঞ্চম স্থানে উঠে এসেছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in