মাত্র ৮০০ কোটি টাকায় সাড়ে ১২ হাজার কোটি টাকা ঋণের দায় মিটিয়ে ফেলল 'রিলায়েন্স নাভাল'

রিলায়েন্স কমিউনিকেশন, রিলায়েন্স ইনফ্রাটেল, রিলায়েন্স টেলিকমের টাকা আদায়ের মামলা চলছে জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনালে। এই তিন সংস্থার বকেয়া অর্থ নীরব মোদি বা বিজয় মালিয়ার নয়ছয়ের তুলনায় বেশি।
মাত্র ৮০০ কোটি টাকায় সাড়ে ১২ হাজার কোটি টাকা ঋণের দায় মিটিয়ে ফেলল 'রিলায়েন্স নাভাল'
ফাইল চিত্র

স্টেট ব্যাংক, ইউনিয়ন ব্যাংক এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক-এই তিন জায়গায় অনিল আম্বানি গোষ্ঠীর তিনটি সংস্থার বিপুল পরিমাণ দেনা রয়েছে। জানা গিয়েছে, আম্বানির তিনটি ব্যাংকের অ্যাকাউন্ট তদন্ত করে প্রতারণার গন্ধ পেয়েছে তিনটি ব্যাংক। অনিল আম্বানির সংস্থার বিপুল ধার মকুব হয়ে গিয়েছে দেউলিয়া সংস্থার ঋণ নিষ্পত্তি বিধিতে।

রিলায়েন্স নাভাল মাত্র ৮০০ কোটি টাকায় সাড়ে ১২ হাজার কোটি টাকা ঋণের দায় মিটিয়ে ফেলেছে। অনিল আম্বানির দেনা শোধ করার সময় আদালত জানিয়েছেন, তাঁর আর কোনও সম্পত্তি নেই। তবে তার সঙ্গে বাস্তবের কোনও মিল নেই বলে অনেকের ধারণা। রিলায়েন্স কমিউনিকেশন, রিলায়েন্স ইনফ্রাটেল, রিলায়েন্স টেলিকম বিপুল দেনা নিয়ে নাড়াচাড়া চলছে।

রিলায়েন্স ইনফ্রাটেল থেকে তিন ব্যাংকের পাওনা ১২ হাজার ৬৮৭ কোটি ৬৫ লক্ষ টাকা। রিলায়েন্স কমিউনিকেশনসের ৪৯ হাজার ১৯৩ কোটি টাকা। রিলায়েন্স টেলিকমের ২৪ হাজার ৩০৬ কোটি ২৭ লক্ষ টাকা।

সিপিআইএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির প্রতিক্রিয়া, 'প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ বন্ধু ধান্দার ধণতন্ত্রের এই মাথাদের সব দিয়ে দেওয়া হচ্ছে। দেশের সম্পদ বিক্রির জন্য যে যে কেলেঙ্কারি জড়িত, তার মধ্যে রিলায়েন্স নাভালের ঘটনাও জড়িত।'

রাফাল কেলেঙ্কারিতে রিলায়েন্স গোষ্ঠী জড়িয়েছে আগেই। ভারতের সহযোগী রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যালকে ছেঁটে ফেলে আম্বানি সংস্থার সঙ্গে চুক্তি করে রাফাল প্রস্তুতকারী সংস্থা দাসাউ। কংগ্রেসের সময়কার চুক্তি বাতিল করে নতুন করে চুক্তি তৈরি করেছে। রিলায়েন্স নাভালের দেনা ছিল মূলত রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর কাছেই।

রিলায়েন্স কমিউনিকেশন, রিলায়েন্স ইনফ্রাটেল, রিলায়েন্স টেলিকমের টাকা আদায়ের মামলা চলছে জাতীয় কোম্পানি আইন ট্রাইব্যুনালে। সম্প্রতি তিন ব্যাংকের নজরে পড়ে প্রায় সাড়ে ৫ হাজার কোটি টাকার লেনদেন। তবে ব্যাংক কর্তৃপক্ষ সংবাদমাধ্যমে এনিয়ে কোনও মন্তব্য করেনি। এই তিন সংস্থার বকেয়া অর্থ নীরব মোদি বা বিজয় মালিয়ার নয়ছয়ের তুলনায় বেশি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in