Rajasthan: ৫৬ বারে দশম শ্রেণী পাশ - এবার দ্বাদশের প্রস্তুতি নিচ্ছেন ৭৭ বছরের হুকুমচাঁদ

'উনিশটি বার ম্যাট্রিকে সে ঘায়েল হয়ে থামলো শেষে'। এ তো ছিলো কবিতা। কিন্তু বাস্তব জানাচ্ছে রাজস্থানের হুকুমদাস বৈষ্ণব ৫৫ বার চেষ্টা করে ব্যর্থ হবার পর ৫৬ বারে ম্যাট্রিক পাশ করেছেন।
Rajasthan: ৫৬ বারে দশম শ্রেণী পাশ - এবার দ্বাদশের প্রস্তুতি নিচ্ছেন ৭৭ বছরের হুকুমচাঁদ
৭৭ বছর বয়সী হুকুমদাস বৈষ্ণব ছবি আইএএনএস ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

'উনিশটি বার ম্যাট্রিকে সে ঘায়েল হয়ে থামলো শেষে'। এ তো ছিলো কবিতা। কিন্তু বাস্তব জানাচ্ছে রাজস্থানের হুকুমদাস বৈষ্ণব ৫৫ বার চেষ্টা করে ব্যর্থ হবার পর ৫৬ বারে ম্যাট্রিক পাশ করেছেন এবং এবার ৭৭ বছর বয়সে বসতে চলেছেন উচ্চ মাধ্যমিকে।

১৯৪৫ সালে রাজস্থানের জালোরের সর্দারঘর গ্রামে জন্ম হুকুমচাঁদ বৈষ্ণবের। স্থানীয় তিখি গ্রামে প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশুনো করার পর ১৯৬২ সালে তিনি মোকালসার থেকে তিনি দশম শ্রেণীর পরীক্ষা দেন। পরীক্ষা কেন্দ্র ছিলো বারমেড়ে। সেই পরীক্ষায় ব্যর্থ হবার পর তাঁর বন্ধুরা চ্যালেঞ্জ করেন যে তিনি কখনোই মাধ্যমিক পাশ করতে পারবেন না। সেই চ্যালেঞ্জ গ্রহণ করেছিলেন হুকুমদাস।

যদিও এর পরেই তিনি জল সম্পদ বিভাগে চতুর্থ শ্রেণীর কর্মী হিসেবে যোগ দেন। এরপর তিনি বহিরাগত পরীক্ষার্থী হিসেবে পরীক্ষা দিতে শুরু করেন।

২০০৫ সালে ট্রেজারি দপ্তর থেকে তিনি চতুর্থ শ্রেণীর কর্মী হিসেবে অবসর গ্রহণ করে। ২০১০ সাল পর্যন্ত তিনি ৪৮ বার দশম শ্রেণীর পরীক্ষা পাশ করার চেষ্টা করেন এবং ব্যর্থ হন। এরপর স্টেট ওপেন বোর্ড থেকে পরীক্ষা দেওয়া শুরু করেন এবং ২০১৯ সালে তিনি সেকেন্ড ডিভিশনে দশম শ্রেণীর পরীক্ষা পাশ করেন। এরপরেই তিনি দ্বাদশ শ্রেণীর পরীক্ষা দেবার জন্য ২০২১-২২-এ নাম নথিভুক্ত করেন।

গত মঙ্গলবার হুকুমদাস বৈষ্ণব গভর্নমেন্ট হায়ার সেকেন্ডারী স্কুল থেকে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা দেবার জন্য নাম নথিভুক্ত করেছেন। তবে হুকুমদাস এখন দ্বাদশ শ্রেণীর পরীক্ষা দেবার প্রস্তুতি নিলেও তাঁর নাতিরা ইতিমধ্যেই স্কুলের পাঠ শেষ করেছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in