Presidential Election 22: ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন, কে হবেন রামনাথ কোবিন্দের উত্তরসূরী ?
রাষ্ট্রপতি ভবন ফাইল ছবি, প্রেসিডেন্ট সেক্রেটারিয়েট-এর সৌজন্যে

Presidential Election 22: ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন, কে হবেন রামনাথ কোবিন্দের উত্তরসূরী ?

জানা গেছে, আগামী ২৪ জুলাই দেশের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে মেয়াদ শেষ হচ্ছে রামনাথ কোবিন্দের। তার আগেই পরবর্তী রাষ্ট্রপতির নির্বাচন সেরে ফেলতে চাইছে কমিশন।

রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ১৮ জুলাই অনুষ্ঠিত হবে রাষ্ট্রপতি নির্বাচন। ভোট গণনা ২১ জুলাই। বৃহস্পতিবার, দিল্লিতে সাংবাদিক সম্মেলনে এই দিনক্ষণ ঘোষণা করেন ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার।

জানা গেছে, আগামী ২৪ জুলাই দেশের ১৪তম রাষ্ট্রপতি হিসেবে মেয়াদ শেষ হচ্ছে রামনাথ কোবিন্দের। তার আগেই পরবর্তী রাষ্ট্রপতির নির্বাচন সেরে ফেলতে চাইছে কমিশন। কারণ সংবিধানের ৬২ নম্বর ধারা অনুসারে বর্তমান রাষ্ট্রপতির মেয়াদ শেষের আগেই শেষ করতে হয় পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়া।

এদিন নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, 'রাষ্ট্রপতি নির্বাচনের দিন ঠিক করেছে নির্বাচন কমিশন। আগামী ১৫ জুন সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হবে। আগামী ২৯ জুন মনোনয়নপত্র জমা দেওয়ার অন্তিম দিন। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৩০ জুন। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২ জুলাই। নির্বাচন হবে ১৮ জুলাই। ভোটগণনার প্রয়োজন পড়লে, ২১ জুলাই গণনা হবে।' অর্থাৎ, ভারতবাসী নয়া রাষ্ট্রপতি পাবেন ২১ জুলাই। রাজ্যসভার সেক্রেটারি জেনারেল হবেন এই নির্বাচনের রিটার্নিং অফিসার।

ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হবেন সাংসদ এবং রাজধানী দিল্লি, কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি সহ সমস্ত রাজ্য বিধানসভার সদস্যদের ইলেক্টোরাল কলেজের মাধ্যমে। তবে এই নির্বাচনে অংশ নিতে পারবেন না সংসদ, রাজ্য বিধান পরিষদের মনোনীত সদস্যেরা।

এবারের রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেবেন পার্লামেন্টের দুই কক্ষের ৭৭৬ জন সাংসদ এবং ৪ হাজার ৩৩ জন বিধায়ক। মোট ভোটের মূল্য ১০ লক্ষ ৮৬ হাজার ৪৩১। এর মধ্যে বিধায়কদের ভোটের মূল্য ৫ লক্ষ ৪৩ হাজার ২৩১ এবং সাংসদদের মোটর মূল্য ৫ লক্ষ ৪৩ হাজার ২০০।

আগের নির্বাচন

২০১৭ সালের রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল ১৭ জুলাই। ফলাফল ঘোষণা করা হয় ২০ জুলাই। এই নির্বাচনে প্রাক্তন লোকসভা স্পিকার মীরা কুমারকে পরাজিত করে দেশের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত হন রামনাথ কোবিন্দ। ৬৫.৬৫ শতাংশ ভোট পেয়েছিলেন কোবিন্দ, ইলেক্টোরাল কলেজের ৭ লক্ষ ২ হাজার ৪৪ ভোট পড়েছিল তাঁর সমর্থনে।

এবার কে হবে রামনাথ কোবিন্দের উত্তরসূরী, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in