Pegasus: ফাঁস হওয়া সম্ভাব্য নজরদারি তালিকায় ৪০ জনের বেশি ভারতীয় সাংবাদিকের ফোন নম্বর
ছবি প্রতীকী, ডেকান হেরাল্ডের সৌজন্যে

Pegasus: ফাঁস হওয়া সম্ভাব্য নজরদারি তালিকায় ৪০ জনের বেশি ভারতীয় সাংবাদিকের ফোন নম্বর

পেগেসাস তালিকায় ৪০ জন ভারতীয় সাংবাদিকের নাম আছে। এক ফরেনসিক পরীক্ষায় তাঁদের ডিভাইসে পেগেসাস স্পাইওয়ারের উপস্থিতি নিশ্চিত হয়েছে। এক রিপোর্টে এই দাবি করেছে দ্য ওয়ার।

পেগেসাস তালিকায় ৪০ জন ভারতীয় সাংবাদিকের নাম আছে। এক ফরেনসিক পরীক্ষায় তাঁদের ডিভাইসে পেগেসাস স্পাইওয়ারের উপস্থিতি নিশ্চিত হয়েছে। এক রিপোর্টে এই দাবি করেছে দ্য ওয়ার।

ফাঁস হওয়া এই তালিকায় যাদের নাম আছে তার মধ্যে আছে হিন্দুস্তান টাইমস, দ্য হিন্দু, দ্য ওয়ার, ইন্ডিয়ান এক্সপ্রেস, নিউজ ১৮, ইন্ডিয়া টুডে, পাইওনিয়ার-এর সাংবাদিকরা। এছাড়াও এই তালিকায় কিছু ফ্রিল্যান্সার, কলামিস্ট এবং আঞ্চলিক মিডিয়া আছে।

এই তালিকায় কোনো ফোন নম্বরের উপস্থিতি মানে এই নয় যে কোনও ডিভাইস পেগাসাসে আক্রান্ত হয়েছিল বা হ্যাকের চেষ্টা করা হয়েছিলো। তবে আন্তর্জাতিক সংবাদ সংস্থার কনসোর্টিয়াম বিশ্বাস করে যে পেগাসাস প্রজেক্ট-এর আওতাভুক্ত ডিভাইস ডেটার সম্ভাব্য নজরদারি প্রচেষ্টার জন্যই চিহ্নিত হয়েছে।

দ্য ওয়ারের যে দুই সাংবাদিকের নাম এই তালিকায় আছে তাঁরা হলেন দুই প্রতিষ্ঠাতা সম্পাদক এবং সাংবাদিক রোহিনি সিং। ওই রিপোর্টে বলা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছেলের জয় শাহর ব্যবসার বিষয়ে এবং প্রধানমন্ত্রী ঘনিষ্ঠ ব্যবসায়ী নিখিল মার্চেন্ট-এর বিষয়ে প্রতিবেদন লেখার পরেই রোহিনি সিং-এর নাম এই তালিকায় যুক্ত হয়। এছাড়াও দ্য ওয়ার জানিয়েছে, তিনি মন্ত্রী পীযূষ গোয়েল, ব্যবসায়ী অজয় পিরামল সম্বন্ধেও তদন্তমূলক প্রতিবেদন লিখেছিলেন।

এই তালিকাতেই পাওয়া গেছে ইন্ডিয়ান এক্সপ্রেস-এর প্রাক্তন সাংবাদিক সুশান্ত সিং-এর নাম্বার। দ্য ওয়ার জানিয়েছে ২০১৮-র মাঝামাঝি সময়ে তাঁর নাম যুক্ত করা হয়। যখন তিনি বিতর্কিত রাফায়েল চুক্তির বিষয়ে কাজ করছিলেন। সুশান্ত সিং-এর বর্তমান ফোন নাম্বারেও এই বছরের শুরুতে পেগেসাস-এর উপস্থিতি পেয়েছে ডিজিটাল ফরেনসিক।

দ্য ওয়ারের প্রতিবেদন অনুসারে প্রতিষ্ঠিত সংবাদমাধ্যম এবং দিল্লি ভিত্তিক সাংবাদিকদের নাম এই তালিকায় বেশি পাওয়া গেছে।

এই তালিকায় হিন্দুস্তান টাইমসের বর্তমান চার সাংবাদিক এবং একজন প্রাক্তন সাংবাদিকের নাম পাওয়া গেছে। এক্সিকিউটিভ এডিটর শিশির গুপ্ত, প্রাক্তন ব্যুরো চিফ প্রশান্ত ঝা, প্রতিরক্ষা বিষয়ক প্রতিবেদক রাহুল সিং, প্রাক্তন রাজনৈতিক সংবাদদাতা এবং হিন্দুস্তান টাইমসের অন্য সংবাদপত্র মিন্ট-এর এক সাংবাদিক।

ফাঁস হওয়া এই তালিকায় অন্য যে সাংবাদিকদের নাম আছে তাঁদের মধ্যে আছেন ইন্ডিয়ান এক্সপ্রেস-এর রিতিকা চোপড়া (শিক্ষা দপ্তর এবং নির্বাচন কমিশন কভার করেন), কাশ্মীর বিষয়ক সংবাদদাতা মুজাম্মিল জামিল, ইন্ডিয়া টুডের সন্দীপ উন্নিথান (প্রতিরক্ষা এবং মিলিটারি) , টিভি-১৮-এর মনোজ গুপ্ত (নিরাপত্তা বিষয়ক সাংবাদিক), দ্য হিন্দুর বিজিতা সিং (স্বরাষ্ট্র দপ্তর সংক্রান্ত সাংবাদিক)।

দ্য ওয়ারের যে দুই সাংবাদিকের নাম আছে তাঁরা হলেন প্রতিষ্ঠাতা সম্পাদক সিদ্ধার্থ বরদারাজন এবং এম কে বেনু, এবং সাংবাদিক দেবীরূপা মিত্র। নাম আছে রোহিনি সিং-এর। এছাড়াও বিশিষ্ট কলামিস্ট প্রেম শঙ্কর ঝা, ফ্রিল্যান্স সাংবাদিক স্বাতী চৌধুরীর নাম এই তালিকায় আছে।

পাইওনীয়ারের সাংবাদিক জে গোপীকৃষ্ণান, যিনি ২জি স্ক্যাম রিপোর্ট করেছিলেন তাঁর নামও এই তালিকায় আছে। এছাড়াও প্রাক্তন জাতীয় নিরাপত্তা বিষয়ক সাংবাদিক সৈকত দত্ত, ইপিডব্লুর প্রাক্তন সম্পাদক পরঞ্জয় গুহ ঠাকুরতা, যিনি বর্তমানে নিউজক্লিক-এর হয়ে লেখেন, প্রাক্তন টিভি১৮ সঞ্চালক স্মিতা শর্মা, আউটলুকের প্রাক্তন সাংবাদিক এস এন এম আবদি এবং ডিএনএ-র প্রাক্তন রিপোর্টার ইফতিকার গিলানি।

দ্য ওয়ার এই তালিকা পরীক্ষা করে জানিয়েছে, এই তালিকায় অধিকাংশ নাম যুক্ত হয়েছে ২০১৮ এবং ২০১৯ সালে। এছাড়াও লোকসভার প্রাক্তন সাংসদ এবং প্রবীণ সাংবাদিক সন্তোষ ভারতীয়র নাম এই তালিকায় ঢুকেছে ২০১৯-এর প্রথম দিকে।

এছাড়াও আরও যেসব সাংবাদিকদের নাম এই তালিকায় আছে তাঁদের মধ্যে আছেন ফ্রন্টিয়ার টিভি-র প্রধান সম্পাদক মনোরঞ্জনা গুপ্তা, বিহারের সঞ্জয় শ্যাম এবং যশপাল সিং হিরান। যারা দিল্লি থেকে দূরে, দেশের উত্তর পূর্ব এবং পূর্বাঞ্চলে সাংবাদিকতা করেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in