বিশ্বের প্রথম ৫০ দূষিত শহরের মধ্যে ভারতের ৩৫ - রিপোর্ট আন্তর্জাতিক সংস্থার

ভারতের সবচেয়ে দূষিত শহরের নাম দিল্লি। যদিও রিপোর্টে বলা হয়েছে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে দিল্লির বায়ুদূষণ প্রায় ১৫% কমেছে। কিন্তু তাতেও দিল্লি ভারতের সবচেয়ে দূষিত শহর বলেই বিবেচিত হয়েছে।
বিশ্বের প্রথম ৫০ দূষিত শহরের মধ্যে ভারতের ৩৫ - রিপোর্ট আন্তর্জাতিক সংস্থার
ফাইল ছবি সংগৃহীত

বিশ্বের প্রথম ৫০টি দূষিত শহরের মধ্যে ৩৫ টি ভারতের। IQair নামক এক আন্তর্জাতিক সংস্থার রিপোর্টে এমনই ভয়ঙ্কর তথ্য উঠে এসেছে। ভারতের সবচেয়ে দূষিত শহরের নাম দিল্লি। যদিও রিপোর্টে বলা হয়েছে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে দিল্লির বায়ুদূষণ প্রায় ১৫% কমেছে। কিন্তু তাতেও দিল্লি ভারতের সবচেয়ে দূষিত শহর বলেই বিবেচিত হয়েছে।

মোট ১০৬ টি দেশে সমীক্ষা চালায় IQair নামক ওই সংস্থাটি। বিশ্বের সবচেয়ে বেশি দূষিত শহর হিসাবে চীনের হোটান-এর নাম উল্লেখ আছে। অবশ্য তারপরের ৯ টি শহরই ভারতের। দিল্লির পর ভারতের দ্বিতীয় দূষিত শহর হিসাবে গাজিয়াবাদের নাম উল্লেখ আচ্ছে। এই তালিকায় তারপরেই বুলন্দশহর, বিসরাখ জালালপুর, ভিওয়াদি, নয়ডা, গ্রেটার নয়ডা, কানপুর, লক্ষ্ণৌ, মিরাট, আগ্রা ও মুজাফফরনগরের নাম রয়েছে। সবচেয়ে বেশি উত্তরপ্রদেশের শহরগুলিই এই তালিকায় স্থান পেয়েছে।

IQair এই তালিকা প্রকাশ করেছে প্রতি দেশের সরকারি নথির উপর ভিত্তি করে। ভারতের বায়ুদূষণের অন্যতম কারন হিসাবে উল্লেখ আছে- যানবাহন চলাচল, কাঠের জ্বালানিতে রান্না করা, তাপ বিদ্যুৎ উৎপাদন করা, ফসল তোলার পর অবশিষ্টাংশ পোড়ানো, শিল্পোৎপাদন সহ একাধিক বিষয়। তবে সবেচেয়ে বেশি গুরুত্ব সহকারে উল্লেখ আছে যানবাহন চলাচলের বিষয়টি। লকডাউনের সময় যে বায়ুদূষণের মাত্রা কিছুটা কম ছিল তা উল্লেখ আছে এই রিপোর্টে।

IQair এর সিইও ফ্রাঙ্ক হ্যামসের মতে- “২০২০ সালে বায়ুদূষণ কমে গেলেও ২০২১ সালে তা আবার অপ্রত্যাশিতভাবে বাড়তে শুরু করেছে। আশাকরি আমাদের এই রিপোর্ট সবাই গুরুত্ব সহকারে বিবেচনা করবেন এবং উপযুক্ত ব্যবস্থা নেবেন। আগামীদিনে সারা বিশ্বের কাছে বায়ুদূষণ এক বিরাট বিপদ হতে চলেছে"।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in