Assam: এবার থেকে শুধুমাত্র রাজ্যের বাসিন্দারাই আসাম সিভিল সার্ভিস পরীক্ষা দিতে পারবে - মুখ্যমন্ত্রী

ইংলিশ মিডিয়ামে পড়া অসমের ছাত্র-ছাত্রীদের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সমস্ত শিক্ষার্থীদের জন্য অসমিয়া সাহিত্যের পরীক্ষা দেওয়া কিছুটা বিভ্রান্তিকর ছিল।
Assam: এবার থেকে শুধুমাত্র রাজ্যের বাসিন্দারাই আসাম সিভিল সার্ভিস পরীক্ষা দিতে পারবে - মুখ্যমন্ত্রী
আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মারছবি সংগৃহীত

এবার থেকে কেবল মাত্র আসামের বাসিন্দারাই আসাম সিভিল সার্ভিস‌ (ACS) এবং আসাম পাবলিক সার্ভিস কমিশন(APSC)-এর পরীক্ষা দিতে পারবেন। বুধবার এই সিদ্ধান্ত নিয়েছে আসামের বিজেপি সরকার। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার নেতৃত্বে মন্ত্রিসভার একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিন বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী বলেন, এবার থেকে অসমের সিভিল সার্ভিস ও পাবলিক সার্ভিস কমিশনের সমস্ত পরীক্ষায় ভাষা সাহিত্যের কোনো পরীক্ষা দিতে হবে না, আগে যা বাধ‍্যতামূলক ছিল। ইংলিশ মিডিয়ামে পড়া অসমের ছাত্র-ছাত্রীদের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সমস্ত শিক্ষার্থীদের জন্য অসমিয়া সাহিত্যের পরীক্ষা দেওয়া কিছুটা বিভ্রান্তিকর ছিল। কিন্তু সমস্ত পরীক্ষার্থীকে অসমিয়া বা রাজ্য স্বীকৃত স্থানীয় ভাষা অবশ্যই জানতে হবে।

এছাড়াও এদিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে প্রতিবছর জানুয়ারি মাসের ৬ এবং ৭ তারিখ রাজ্য সরকারের কর্মচারীদের অতিরিক্ত ছুটি দেওয়া হবে। তবে এক্ষেত্রে একটি শর্ত রয়েছে। সেই সমস্ত কর্মচারীরাই এই ছুটির সুযোগ পাবেন যাঁদের বাবা-মা বা দাদু-ঠাকুমা জীবিত রয়েছেন। তাঁদের সাথেই সময় কাটানোর জন্য এই অতিরিক্ত ছুটির দেওয়া হবে। যাঁদের বাবা-মা বা দাদু-ঠাকুমা বেঁচে নেই তাঁরা এই ছুটি পাবেননা।

-With IANS Inputs

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার
মানুষ শিক্ষা ও কাজের অভাবে ভিক্ষা করছে, এই সমস্যা আর্থ সামাজিক - সুপ্রিম কোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in