কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত বাড়ি ফিরবেন না কেউ, চাই নিঃশর্ত আলোচনা - ঘোষণা টিকায়েতের

দাবি পূরণের জন্য সরকারকে ২ অক্টোবর পর্যন্ত সময় দিলেন আন্দোলনরত কৃষকরা। ৩ ঘন্টার শান্তিপূর্ণ চাক্কা জ‍্যাম কর্মসূচির পর কেন্দ্রের উদ্দেশ্যে এই হুঁশিয়ারি ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইতের।
কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত বাড়ি ফিরবেন না কেউ, চাই নিঃশর্ত আলোচনা - ঘোষণা টিকায়েতের
হরতীর্থ সিং-এর ট্যুইটারের সৌজন্যে

দাবি পূরণ করার জন্য সরকারকে ২ অক্টোবর পর্যন্ত সময় দিলেন আন্দোলনরত কৃষকরা। তিনঘন্টার শান্তিপূর্ণ চাক্কা জ‍্যাম কর্মসূচির পর কেন্দ্রের উদ্দেশ্যে এই হুঁশিয়ারি দিলেন ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত। তিনি জানিয়েছেন, গান্ধী জয়ন্তীর মধ্যে সরকার আইন বাতিল না করলে অন‍্য পরিকল্পনা নেবেন কৃষকরা। কিন্তু আইন বাতিল না হওয়া পর্যন্ত বাড়ি ফিরবেন না কেউ।

চাক্কা জ‍্যাম কর্মসূচির পর গাজীপুর সীমান্তে দাঁড়িয়ে রাকেশ টিকাইত বলেন, "আমাদের দাবি না মানা পর্যন্ত আমরা কেউ বাড়ি ফিরব না। আইন বাতিল করার জন্য সরকারকে ২ অক্টোবর পর্যন্ত সময় দিচ্ছি আমরা। তারপর আমরা আমাদের পরবর্তী পরিকল্পনা করবো। আমরা সরকারের সাথে কথা বলতে প্রস্তুত। কিন্তু সেখানে যেন কোনো শর্ত না থাকে। আলোচনা হবে সম্পূর্ণ নিঃশর্তভাবে। আমাদের উপর চাপ সৃষ্টি করে সরকারের সাথে আলোচনায় বসানো যাবেনা আমাদের।"

কৃষক আন্দোলনে অংশ নেওয়ায় উত্তরপ্রদেশে ট্র‍্যাক্টর মালিকদের নোটিশ পাঠানোর যোগী সরকারের সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে রাকেশ টিকাইত বলেন, "কোন আইনে লেখা আছে যে ট্র‍্যাক্টর রাস্তায় চলতে পারে না? এই জোরজুলুম বন্ধ করুন। এই ট্র‍্যাক্টর ভারতের এবং ভারতের মাটিতেই তা চলবে।"

উল্লেখ্য - পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, কর্নাটক, তেলেঙ্গানা, জম্মু-কাশ্মীর, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ সহ বিভিন্ন রাজ‍্যে কৃষকদের ডাকা চাক্কা জ‍্যাম পালিত হয়েছে আজ। প্রায় ৫০ জন আন্দোলনকারীকে আটক করেছে পুলিশ বলে জানিয়েছে কৃষক সংগঠনগুলি। অশান্তি এড়াতে দিল্লির ৮টি মেট্রো স্টেশন বন্ধ রাখা হয়েছিল।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in