বিচারপতিদের অপমান করার নতুন এক প্রবণতা তৈরি হয়েছে সরকারের: প্রধান বিচারপতি রমনা

প্রধান বিচারপতি বলেন, "আজকাল একটা নতুন প্রবণতা শুরু হয়েছে। সরকার বিচারপতিদের অপমান করছে। এটা দুর্ভাগ্যজনক। আদালতের ক্ষেত্রেও এই প্রবণতা শুরু হয়েছে। আদালতকেও হেয় করা হচ্ছে।"
বিচারপতিদের অপমান করার নতুন এক প্রবণতা তৈরি হয়েছে সরকারের: প্রধান বিচারপতি রমনা
প্রধান বিচারপতি এন ভি রমনাফাইল চিত্র - সংগৃহীত

বিচারকদের অপমান করার নতুন একটা প্রবণতা তৈরি হয়েছে সরকারের। এটা দুর্ভাগ্যজনক। শুক্রবার একটি মামলার শুনানিতে এই মন্তব্য করলেন দেশের প্রধান বিচারপতি এন ভি রমনা

শুক্রবার একই মামলার দুটি পৃথক আবেদনের শুনানি ছিল সুপ্রিম কোর্টে। ছত্রিশগড় হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এই দুটি আবেদন করা হয়েছে। এর মধ্যে একটি মামলা করেছে ছত্রিশগড় সরকার এবং অপর মামলাটি করেছে এক সমাজকর্মী। ছত্রিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিংয়ের প্রিন্সিপাল সেক্রেটারি অমন সিংয়ের বিরুদ্ধে আয় বহির্ভূত সম্পত্তি তৈরীর অভিযোগ ওঠে। অমন সিংয়ের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের হয়। কিন্তু ছত্তিশগড় হাইকোর্ট এই মামলায় FIR খারিজের নির্দেশ দিয়েছিল। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে দুটি পৃথক মামলা দায়ের করা হয়।

শুক্রবার প্রধান বিচারপতির নেতৃত্বে বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি কৃষ্ণ মুরারির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। শুনানি চলাকালীন প্রধান বিচারপতি বলেন, "আজকাল একটা নতুন প্রবণতা শুরু হয়েছে। সরকার বিচারপতিদের অপমান করছে। এটা দুর্ভাগ্যজনক। আদালতের ক্ষেত্রেও এই প্রবণতা শুরু হয়েছে। আদালতকেও হেয় করা হচ্ছে।"

আদালতে রাজ্য সরকারের আইনজীবী হিসেবে উপস্থিত ছিলেন প্রবীণ আইনজীবি রাকেশ দ্বিবেদী। তিনি প্রধান বিচারপতিকে বলার চেষ্টা করেন তিনি এমন প্রবণতাকে প্রশ্রয় দেন না। তখন প্রধান বিচারপতি তাঁকে উদ্দেশ্য করে বলেন, "আগে কেবল প্রাইভেট দলগুলোই বিচারপতিদের বিরুদ্ধে এমনটা করত। এখন আমরা প্রতিদিন এটা দেখছি। আপনি একজন সিনিয়র অ্যাডভোকেট। আপনি এটা আমাদের চেয়ে অনেক বেশি দেখেছেন। এটা একটা নতুন প্রবণতা। সরকার বিচারপতিদের অপমান করা শুরু করেছে। এটা দুর্ভাগ্যজনক।"

আগামী ১৮ এপ্রিল পর্যন্ত এই মামলার শুনানি মুলতবি রেখেছে সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি এন ভি রমনা
CJI Ramana: সিবিআইয়ের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তৈরি হচ্ছে দেশবাসীর মনে - প্রধান বিচারপতি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.