গ্রামীণ ভারতে ৭০ শতাংশেরও বেশি কৃষক পরিবারের কাছে মাত্র এক হেক্টর বা তারও কম জমি - রিপোর্ট

৩৫.৬% কৃষক পরিবারের জমির পরিমাণ ০.৪০ থেকে ১ হেক্টর। ৩৪.২ শতাংশের আছে ০.০১ থেকে ০.৪০ হেক্টর জমি। ০.০১ হেক্টরেরও কম জমি রয়েছে ০.০৬ শতাংশের।১০ হেক্টরের বেশি জমি রয়েছে মাত্র ০.০৪ শতাংশ মানুষের কাছে।
গ্রামীণ ভারতে ৭০ শতাংশেরও বেশি কৃষক পরিবারের কাছে মাত্র এক হেক্টর বা তারও কম জমি - রিপোর্ট
প্রতীকী ছবি সংগৃহীত

গ্রামীণ ভারতে ৭০ শতাংশেরও বেশি কৃষক পরিবারের কাছে মাত্র এক হেকটর বা তারও কম জমি আছে। আর অকৃষি পরিবারগুলোর মধ্যে ৯০ শতাংশেরও বেশি পরিবারের কাছে ০.৪০ হেক্টর বা তার কম জমি রয়েছে। শুক্রবার ন‍্যাশনাল স্ট‍্যাটিস্টিক সার্ভে বা এনএসএস-এর প্রকাশিত এক সমীক্ষা থেকে একথা জানা গেছে।

৩৫.৬ শতাংশ কৃষক পরিবারের জমির পরিমাণ ০.৪০ থেকে ১ হেক্টর। ৩৪.২ শতাংশের আছে ০.০১ থেকে ০.৪০ হেক্টর জমি। ০.০১ হেক্টরেরও কম জমি রয়েছে ০.০৬ শতাংশের।

অন্যদিকে ১৭.৭ শতাংশের কাছে জমি রয়েছে ১.০১ থেকে ২ হেক্টর। ২.০১ থেকে ৪ হেক্টর জমি রয়েছে ৮.৬ শতাংশের। এবং ২.৮ শতাংশের আছে ৪.০১ থেকে ১০ হেক্টর জমি। ১০ হেক্টরের বেশি জমি রয়েছে মাত্র ০.০৪ শতাংশ মানুষের কাছে।

ন্যাশনাল স্ট্যাটিস্টিকাল অফিস ২০১৯ সালের ১জানুয়ারি থেকে ওই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমীক্ষা চালিয়ে এই তথ্য প্রকাশ। এটা তাদের ৭৭তম সমীক্ষা।

অকৃষি পরিবারগুলির মধ্যে ৬৯ শতাংশের কাছে আছে ০.০১ থেকে ০.৪০ হেক্টর জমি। ২৬.৮ শতাংশের কাছে ০.০১ হেকটরেরও কম জমি রয়েছে।

ল্যান্ড অ্যান্ড লাইভস্টক হোল্ডিংস অব হাউসহোল্ডস অ্যান্ড সিচুয়েশন অ্যাসেসমেন্ট অব এগ্রিকালচারাল হাউসহোল্ডস শীর্ষক এই সমীক্ষায় দেখা যাচ্ছে তফসিলি উপজাতিদের মধ্যে ১৪.২ শতাংশ কৃষক পরিবার এবং ১০ শতাংশ অকৃষি পরিবার। তফসিলি জাতিদের মধ্যে ১৫.৯ শতাংশ কৃষি পরিবার এবং ২৮.৪ শতাংশ অকৃষি পরিবার। ওবিসিদের মধ্যে কৃষি পরিবার ৪৫.৮ শতাংশ এবং অকৃষি পরিবার ৪২.৮ শতাংশ।

পরিবারপিছু গড় জমির পরিমাণ মাত্র ০.৫১২ হেক্টর। ভূমিহীন পরিবারের সংখ্যা ৮.২ শতাংশ।

৫৭-৫৮ হাজার পরিবার এবং ৪৫ হাজারের বেশি কৃষি পরিবারকে নিয়ে এই সমীক্ষা চালানো হয়েছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in