মোদী সরকারের তিন বছরে বিজ্ঞাপনের খরচ ৯১১.১৭ কোটি টাকা - সংসদে জানালেন অনুরাগ ঠাকুর

কংগ্রেস সদস্য দিগ্বিজয় সিংয়ের করা প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ২০১৯-২০ সালে সংবাদপত্রে বিজ্ঞাপন বাবদ মোট ২৯৫.০৫ কোটি টাকা খরচ করেছে মোদী সরকার।
মোদী সরকারের তিন বছরে বিজ্ঞাপনের খরচ ৯১১.১৭ কোটি টাকা - সংসদে জানালেন অনুরাগ ঠাকুর
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

গত তিন বছরে বিজ্ঞাপন বাবদ ৯১১.১৭ কোটি টাকা খরচ করেছে মোদী সরকার। বৃহস্পতিবার রাজ্যসভায় এই তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

ওয়েব পোর্টাল, সংবাদপত্র এবং টেলিভিশন চ্যানেলে ২০১৯-২০ আর্থিক বর্ষ থেকে ২০২২ সালের জুন মাস পর্যন্ত দেওয়া সরকারী বিজ্ঞাপনের জন্য এই অর্থ ব্যয় হয়েছে। ২০১৯-২০ সালে সংবাদপত্রে বিজ্ঞাপন বাবদ মোট ২৯৫.০৫ কোটি টাকা খরচ করেছে মোদী সরকার। ওই বছর মোট ৫,৩২৬টি সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়েছিল কেন্দ্র। ২০২০-২১ সালে খরচ করা হয়েছে ১৯৭.৪৯ কোটি টাকা। এই বছর ৫,২১০ টি সংবাদপত্রে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। চলতি বছরের জুন মাস পর্যন্ত ১,৫২৯ টি সংবাদপত্রে বিজ্ঞাপন বাবদ কেন্দ্র খরচ করেছে ১৯.২৫ কোটি টাকা।

কংগ্রেস সদস্য দিগ্বিজয় সিংয়ের করা প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ২০১৯-২০ সালে মোট ২৭০টি টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপন দিতে কেন্দ্রের খরচ হয়েছে ৯৮.৬৯ কোটি টাকা। ২০২০-২১ সালে ৬৯.৮১ কোটি টাকা খরচ হয়েছে ৩১৮ টি টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপন দেওয়ার জন্য। এ বছর জুন মাস পর্যন্ত ৯৯টি চ্যানেলে বিজ্ঞাপন দেওয়া হয়েছে, খরচ হয়েছে ১.৯৬ কোটি টাকা।

শেষ তিন বছরে ওয়েব পোর্টালে বিজ্ঞাপন দিতে কেন্দ্র প্রায় মোট ১৯ কোটি টাকা খরচ করেছে। ২০১৯-২০ সালে ৫৪টি পোর্টালে বিজ্ঞাপন দিতে কেন্দ্র ব্যয় করেছে ৯.৩৫ কোটি টাকা। ২০২০-২১ সালে ৭৪টি ওয়েবসাইটে বিজ্ঞাপন দিতে সরকারের খরচ হয়েছে ৭.৪৩ কোটি টাকা। এই বছরের জুন মাস পর্যন্ত এই খাতে সরকার ১.৯৭ কোটি টাকা ব্যয় করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in