MNREGA: ঘুষ-অস্তিত্বহীন ব্যক্তির নামে টাকা জমা হওয়া, ৪ বছরে ৯৩৫ কোটি টাকা অপব্যয়ের অভিযোগ

২০১৭-১৮ সালে MNREGA-র জন্য ৫৫,৬৫৯.৯৩ কোটি টাকা ছেড়েছিল সরকার। ২০২০-২১ সালে তা হয় ১,১০,৩৫৫.২৭ কোটি টাকা, যার অনেকটাই অপব্যবহার হয়েছে। অডিটে এই বিপুল অর্থের মাত্র ১২.৫ কোটি টাকা উদ্ধার করা গিয়েছে।
MNREGA: ঘুষ-অস্তিত্বহীন ব্যক্তির নামে টাকা জমা হওয়া, ৪ বছরে ৯৩৫ কোটি টাকা অপব্যয়ের অভিযোগ
ছবি সৌজন্যে নিউজক্লিক

গত ৪ বছরে Mahatma Gandhi National Rural Employment Guarantee Act বা MGNREGA-র বিভিন্ন প্রকল্পের অধীনে ৯৩৫ কোটি টাকার আর্থিক অপব্যবহার হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে এই দাবি করা হয়েছে। সেখানে‌ বলা হয়েছে গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের ম‍্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (MIS) থেকে এই তথ‍্য জানতে পেরেছে তারা।

প্রতিবেদনে বলা হয়েছে, MGNREGA-র ওয়েবসাইটে সমস্ত তথ‍্য পাবলিক ডোমেইনে রয়েছে। কিন্তু বারবার "নেটওয়ার্ক ইস‍্যু"-র কারণে তা অ‍্যাক্সেস করা যাচ্ছে না। সরকারের একটি বিশ্বাসযোগ্য সূত্রের মাধ্যমে ২০১৭-১৮ অর্থবর্ষ থেকে ২০২০-২১ অর্থবর্ষের তথ‍্য সংগ্রহ করেছে তারা।

তথ‍্য অনুযায়ী, ২০১৭-১৮ সালে MNREGA-র জন্য ৫৫,৬৫৯.৯৩ কোটি টাকা ছেড়েছিল সরকার। এরপর প্রতি বছর এই বরাদ্দ বেড়ে ২০২০-২১ সালে তা পৌঁছায় ১,১০,৩৫৫.২৭ কোটি টাকায়, যার অনেকটাই অপব্যবহার হয়েছে। সমীক্ষায় বলা হয়েছে, অডিটে এই বিপুল অর্থের কেবলমাত্র ১২.৫ কোটি টাকা উদ্ধার করা গিয়েছে, যা মোট বরাদ্দের টাকার ১.৩৪ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, সমীক্ষায় এই প্রকল্পের আর্থিক অপব্যবহারের যে দিকগুলো উঠে এসেছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো ঘুষ, অস্তিত্বহীন ব‍্যক্তিদের নামে টাকা জমা হওয়া, অতিরিক্ত দামে প্রয়োজনীয় সামগ্রী কেনা ইত‍্যাদি।

২০১৭-১৮ সাল থেকে দেশের রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ২.৭৫ লক্ষ গ্রাম পঞ্চায়েতে এই সমীক্ষা চালানো হয়েছে। সেখানে বলা হয়েছে, সবথেকে বেশি আর্থিক অপব্যবহার হয়েছে তামিলনাড়ুতে। এরপর রয়েছে অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, বিহার, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড। রাজস্থান ও কেরলে আর্থিক অপব্যবহার শূন্য।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in