Maharastra: পতনের মুখে উদ্ধব ঠাকরের জোট সরকার, সঙ্কট নেই - দাবি MVA নেতৃত্বের

বর্তমান অবস্থার বিশেষ কোনো বদল না হলে উদ্ধব ঠাকরে সরকারের পতন প্রায় নিশ্চিত। যদিও এখনও পর্যন্ত জোটের তিন দল শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে সরকারের সামনে কোনো সংকট নেই।
Maharastra: পতনের মুখে উদ্ধব ঠাকরের জোট সরকার, সঙ্কট নেই - দাবি MVA নেতৃত্বের
উদ্ধব ঠাকরে ও দেবেন্দ্র ফড়নবীশফাইল ছবি, গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মহারাষ্ট্রে ঘোরতর সংকটে মহাবিকাশ আঘাদি জোট সরকার। বর্তমান অবস্থার বিশেষ কোনো বদল না হলে উদ্ধব ঠাকরে সরকারের পতন প্রায় নিশ্চিত। যদিও এখনও পর্যন্ত জোটের তিন দল শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে সরকারের সামনে কোনো সংকট নেই।

সমস্যার শুরু গতকাল সন্ধ্যে থেকে। যখন প্রায় ২৫ জন শিবসেনা বিধায়ককে সঙ্গে নিয়ে গুজরাট পাড়ি দেন রাজ্যের মন্ত্রী এবং শিবসেনা নেতা একনাথ শিন্দে। জানা যায়, তাঁরা সুরাটের একটি হোটেলে উঠেছেন এবং রাতেই গুজরাটের বিজেপি নেতৃত্বের সঙ্গে শিন্দের বৈঠক হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত শিন্দের সঙ্গে যোগ দিয়েছেন আরও কিছু বিধায়ক। একটি সূত্র থেকে দাবি করা হয়েছে তাঁরা বিজেপির প্রতি সমর্থন জানিয়েছেন। জানা গেছে ৫ কংগ্রেস বিধায়কের সঙ্গেও যোগাযোগ করা যাচ্ছে না।

অন্যদিকে মঙ্গলবার সকালেই বিজেপি সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার সঙ্গে দেখা করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সূত্র অনুসারে, আজই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দলীয় সভাপতি জে পি নাড্ডা এবং রাজ্যের বিরোধী দলনেতা দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে বৈঠকে বসার কথা বিক্ষুব্ধ শিবসেনা বিধায়ক একনাথ শিন্দের সঙ্গে।

অঙ্কের হিসেবে শিবসেনা থেকে ৩৪ বিধায়ক চলে গেলে রাজ্যের সরকার পড়তে বাধ্য। মহারাষ্ট্র বিধানসভায় মোট আসন সংখ্যা ২৮৮। শিবসেনা বিধায়ক রমেশ লাটকের মৃত্যুতে বর্তমানে বিধায়ক সংখ্যা ২৮৭। রাজ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১৪৪ জন বিধায়কের সমর্থন। যার মধ্যে বিজেপির বিধায়কের সংখ্যা ১০৬। এনডিএ শিবিরের মোট বিধায়ক সংখ্যা ১১৪। তিন জোট শরিক শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের বিধায়ক সংখ্যা যথাক্রমে ৫৬, ৫২ এবং ৪৪। অন্যান্যদের আসন সংখ্যা ২৭ এবং সমাজবাদী পার্টির দখলে আছে ২টি আসন।

রাজ্যের বর্তমান শাসক মহা বিকাশ আঘাদি বা এমভিএ এবং সরকার সমর্থিত বিধায়ক সংখ্যা ১৬৯। এছাড়াও শাসকদলের পক্ষ থেকে বেশ কয়েকজন নির্দল বিধায়কের সমর্থন দাবি করা হয়েছে। যদি ২২জন বিধায়ক অন্য শিবিরে যোগ দেয় সেক্ষেত্রে শিবসেনার বিধায়ক সংখ্যা দাঁড়াবে ৩৪ এবং এমভিএ-র সংখ্যা নেমে আসবে ১৩০-এ। অন্যদিকে ২২ বিধায়কের পদত্যাগের পর সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন হবে ১৩৩ বিধায়কের সমর্থন। যা এমভিএ-র মোট বিধায়ক সংখ্যার থেকে কম। বিজেপির পক্ষ থেকে দাবি করা হয়েছে তাদের পক্ষে ১৬৩ জন বিধায়কের সমর্থন আছে।

এদিনই দুপুরে শিবসেনা বিধায়কদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী ও শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে। যে বৈঠকে ১৮জন শিবসেনা বিধায়ক উপস্থিত ছিলেন। যে বৈঠকের পর শিবসেনার পক্ষ থেকে জানানো হয়েছে সরকারের সামনে কোনো সঙ্কট নেই। একই মত এনসিপি এবং কংগ্রেসেরও। এই প্রসঙ্গে শারদ পাওয়ার জানিয়েছেন, এই নিয়ে তৃতীয়বার বিজেপি মহারাষ্ট্রে সরকার ফেলার চেষ্টা করছে। যা এবারও সফল হবেনা।

এর আগে মধ্যপ্রদেশ, কর্ণাটক সহ একাধিক রাজ্যে সরকার ফেলে দেবার পর ক্ষমতাসীন হয়েছে বিজেপি।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in