৪ হাজার টাকা সাহায্য, বেসরকারি হাসপাতালে ফ্রি Covid চিকিৎসা - শপথ নিয়েই একাধিক ঘোষণা M K Stalin-এর

তামিলনাড়ুর সমস্ত বেসরকারি হাসপাতালে এবার থেকে বিনামূল্যে কোভিড রোগীদের চিকিৎসা করা হবে। মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়ে একথা ঘোষণা করেন এম কে স্ট‍্যালিন। এছাড়া বেশ কয়েকটি পদক্ষেপের কথা ঘোষণা করেন তিনি
৪ হাজার টাকা সাহায্য, বেসরকারি হাসপাতালে ফ্রি Covid চিকিৎসা - শপথ নিয়েই একাধিক ঘোষণা M K Stalin-এর
এম কে স্ট্যালিনফাইল ছবি সংগৃহীত

তামিলনাড়ুর সমস্ত বেসরকারি হাসপাতালে এবার থেকে বিনামূল্যে কোভিড রোগীদের চিকিৎসা করা হবে। রাজ‍্যের কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার কিছুক্ষণ পরই একথা ঘোষণা করেছেন এম কে স্ট‍্যালিন। এছাড়াও প্রথম দিনে আরও বেশ কয়েকটি পদক্ষেপের কথা ঘোষণা করেছেন তিনি, যার মধ্যে নগদ অর্থ স্থানান্তর থেকে মহিলাদের বিনামূল্যে বাস পরিষেবা দেওয়া ইত‍্যাদি রয়েছে।

প্রথম দিনের ঘোষণা করা পদক্ষেপগুলোর মধ্যে উল্লেখযোগ্য:

১) প্রত‍্যেকের অ‍্যাকাউন্টে সরাসরি ৪০০০ টাকা স্থানান্তর

রাজ‍্যের প্রত‍্যেক রেশন হোল্ডারের ব‍্যাঙ্ক অ‍্যাকাউন্টে সরাসরি ৪০০০ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী এম কে স্ট‍্যালিন। দুই কিস্তিতে এই টাকা দেওয়া হবে, যার মধ্যে প্রথম কিস্তির টাকা মে মাসেই দেওয়া হবে। রাজ‍্যের ২,০৭,৬৭,০০০ জন রেশন হোল্ডারকে প্রথম কিস্তির টাকা দিতে সরকারের খরচ হবে ৪,১৫৩.৬৯ কোটি টাকা।

২) বেসরকারি হাসপাতালে বিনামূল্যে কোভিড রোগীর চিকিৎসা

এম কে স্ট‍্যালিন‌ আজ ঘোষণা করেছেন, এবার থেকে বেসরকারি হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসা সরকারি বীমার আওতায় আনা হবে। কোভিড-১৯ এর জন্য সরকারের ঘোষণা করা বীমার অধীনে চিকিৎসার সমস্ত খরচ রাজ‍্য সরকার বহন করবে। প্রত‍্যেক ইন্সুরেন্স কার্ডধারী ব‍্যক্তিই এই সুবিধা পাবেন।

৩) সরকারি বাসে মহিলাদের বিনামূল্যে ভ্রমণ

ডিএমকে-র নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর মধ্যে একটি ছিল রাজ‍্য পরিচালিত সরকারি বাসে মহিলাদের বিনামূল্যে ভ্রমণ। ক্ষমতায় আসার সাথে সাথেই প্রতিশ্রুতি পূরণ করলেন মুখ্যমন্ত্রী এম কে স্ট‍্যালিন। শনিবার থেকেই রাজ্য পরিবহন কর্পোরেশন পরিচালিত সমস্ত সাধারণ ভাড়ার বাসে মহিলারা বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন। এই উদ্দেশ্যে ভর্তুকি হিসাবে ১,২০০ কোটি টাকা বরাদ্দ করেছে সরকার।

৪) আভিন দুধের দাম কমানো

রাজ‍্য-পরিচালিত আভিন দুধের ৩ টাকা দাম কমানোর কথা ঘোষণা করেছে সরকার। আগামী ১৬ মে থেকে নতুন দাম কার্যকর হবে।

৫) অভিযোগ সমাধানের জন্য প্রত‍্যেক কেন্দ্রে সিএম সেল‌ গঠন

নির্বাচনের আগে ডিএমকে প্রতিশ্রুতি দিয়েছিল ক্ষমতায় এলে ১০০ দিনের মধ্যে জনগণের সমস্ত সমস্যার সমাধান করা হবে। প্রথম দিনেই সেই লক্ষ্য পূরণে নেমে পড়েছেন মুখ্যমন্ত্রী স্ট‍্যালিন। প্রত‍্যেক বিধানসভা কেন্দ্রের সমস‍্যা সমাধানের জন্য 'Chief Minister in Your Constituency' প্রকল্প চালু করলেন তিনি। এই প্রকল্প বাস্তবায়নের জন্য এক IAS অফিসারের নেতৃত্বে একটি ডিপার্টমেন্ট গঠনের নির্দেশ দিলেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in