LIC IPO: এলআইসি পাবলিক ইস্যু - শেষ দিনে ২.৮৯ বার ওভারসাবস্ক্রাইবড

যে ঘটনাকে বিনিয়োগকারীদের পক্ষ থেকে খুব ভালো সাড়া বলে মনে করছে শেয়ার বাজার। সোমবার বিকেলেই এলআইসি-র শেয়ারের জন্য আবেদন করার সময়সীমা শেষ হয়েছে।
LIC IPO: এলআইসি পাবলিক ইস্যু - শেষ দিনে ২.৮৯ বার ওভারসাবস্ক্রাইবড
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার আইপিও-তে ১৬.২ কোটি শেয়ারের জন্য আবেদন জমা পড়লো ৪৬.৭৭ কোটি। আর্থিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, এলআইসি-র প্রথম আইপিও ২.৮৯ হারে ওভার সাবস্ক্রাইবড হয়েছে। যে ঘটনাকে বিনিয়োগকারীদের পক্ষ থেকে খুব ভালো সাড়া বলে মনে করছে শেয়ার বাজার। সোমবার বিকেলেই এলআইসি-র শেয়ারের জন্য আবেদন করার সময়সীমা শেষ হয়েছে।

এলআইসি আইপিওতে পলিসি হোল্ডারদের জন্য বরাদ্দ করা অংশটি ৫.৯৭ বার সাবস্ক্রাইব করা হয়েছে। অন্যদিকে কর্মচারীদের বরাদ্দকৃত কোটার ৪.৩১ গুণ এবং খুচরা বিনিয়োগকারীরা ১.৯৪ বার বিড করেছে, যেখানে ইন্সটিটিউশনাল বায়ারদের জন্য সংরক্ষিত অংশ ২.৮৩ বার এবং অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ২.৮ বার বিড করা হয়েছে।

LIC-এর জন্য দীর্ঘ প্রতীক্ষিত প্রাথমিক পাবলিক অফার (IPO) সোমবার অর্থাৎ ৯ মে পর্যন্ত সাবস্ক্রিপশনের জন্য খোলা ছিলো। সরকার এই ইস্যুর আকার ৫ শতাংশ থেকে ৩.৫ শতাংশে নামিয়ে আনা সত্ত্বেও, এটি ভারতীয় পুঁজিবাজারের ইতিহাসে একটি যুগান্তকারী পাবলিক ইস্যু এবং এখন পর্যন্ত ভারতের বৃহত্তম আইপিও হিসেবে চিহ্নিত হয়েছে৷

প্রসঙ্গত এলআইসি আইপিওর মূল্য ৬ লক্ষ কোটি টাকা। ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকার প্রাইস ব্যান্ডে LIC-এর ইস্যু অফারটি দেওয়া হয়েছিলো। এছাড়াও, পলিসিধারকদের জন্য ৬০ টাকা ছাড় দেওয়া হয়েছিল, যেখানে খুচরা বিনিয়োগকারীদের জন্য, ছাড় ছিল ৪৫ টাকার৷

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.