মাতৃত্বকালীন সুবিধা থেকে বঞ্চিত দেশের বড় অংশের মহিলারা: সমীক্ষা

২০১৩ সালে মাতৃত্বকালীন সুবিধা দেশের সমস্ত মহিলাদের আইনি অধিকার হয়েছে। কিন্তু শুধুমাত্র সরকারি কর্মচারিরা এই সুবিধা পেয়ে আসছেন।
মাতৃত্বকালীন সুবিধা থেকে বঞ্চিত দেশের বড় অংশের মহিলারা: সমীক্ষা
প্রতীকী ছবি

মাতৃত্বকালীন সুবিধা থেকে বঞ্চিত আমাদের দেশের বেশিরভাগ মহিলারাই। মূলত ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্ট, ২০১৩-এর অধীনে থাকা কোনও সুবিধাই পাননা গ্রামীণ ভারতের বেশিরভাগ মহিলারাই। সম্প্রতি অর্থনীতিবিদ জিন ড্রেজ, রিতীকা খের ও আনমোল সোমাঞ্চির করা একটি সমীক্ষা রিপোর্টে এই তথ্য পাওয়া গিয়েছে।

সমীক্ষা রিপোর্টটি জাচ্চা বাচ্চা সার্ভে-র অধীনে করা হয়েছে। যা মূলত গ্রামীণ ভারতের অন্তঃসত্ত্বা মহিলা ও নার্সদের উপর করা হয়েছে ২০১৯ সালের জুন মাসে। মোট ৬টি রাজ্যের মহিলাদের উপর এই সমীক্ষাটি করা হয়েছে। রাজ্যগুলো হল, ছত্তিশগড়, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ওডিশা এবং উত্তরপ্রদেশ। অঙ্গনওয়াড়িতে গিয়ে অন্তঃসত্ত্বা মহিলা ও নার্সিং স্টাফদের খোঁজ নিয়ে তাঁদের সঙ্গে কথা বলে সমীক্ষা রিপোর্ট তৈরি করা হয়েছে।

ভারতের মেটারনিটি বেনিফিটস অ্যাক্ট (সংশোধিত) ২০১৭ খুব অল্প সংখ্যক মহিলা শ্রমিকদের উপরই প্রয়োগ করা হয়েছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। মূলত যারা সংগঠিত ক্ষেত্রে চাকরি করে। কিছু আন্তর্জাতিক ফোরামকে বিভ্রান্ত করার জন্য এই আইনটি তৈরি করা হয়েছে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। যেখানে দেখানোর চেষ্টা করা হয়েছে, ভারতে মাতৃত্বকালীন ছুটির ব্যবস্থা রয়েছে।

২০১৩ সালে মাতৃত্বকালীন সুবিধা দেশের সমস্ত মহিলাদের আইনি অধিকার হয়েছে। কিন্তু শুধুমাত্র সরকারি কর্মচারিরা এই সুবিধা পেয়ে আসছেন। আইনে উল্লেখ করা হয়েছে, প্রত্যেক অন্তঃসত্ত্বা মহিলা এবং সদ্য মা হওয়া মহিলারা অন্ততপক্ষে ৬ হাজার টাকা পাবেন। ২০১৭ সালে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা নামে একটি নতুন প্রকল্প চালু করে। যার জন্য ২ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয় ২০১৭-১৮ সালের বাজেটে। সমীক্ষায় আরও উল্লেখ করা হয়েছে, এর পরিমাণ খুবই কম। প্রত্যেক মহিলাকে ৬ হাজার টাকা করে দিতে হলে কমপক্ষে ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ করতে হবে প্রত্যেক বছর।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in