Lakshadweep: প্রশাসকের স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে প্রতিবাদ - দশ BJP নেতার পদত্যাগ

কংগ্রেস-CPIM-এর পর লাক্ষাদ্বীপের প্রশাসকের বিরুদ্ধে সরব হলো বিজেপি। প্রশাসক প্রফুল্ল প‍্যাটেলের স্বেচ্ছাচারী নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ইতিমধ্যেই দ্বীপের কমপক্ষে দশজন বিজেপি নেতা দলত‍্যাগ করেছেন।
Lakshadweep: প্রশাসকের স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে প্রতিবাদ - দশ BJP নেতার পদত্যাগ
লাক্ষাদ্বীপ ফাইল ছবি সংগৃহীত

কংগ্রেস-সিপিআইএমের পর এবার লাক্ষাদ্বীপের প্রশাসকের বিরুদ্ধে সরব হলো বিজেপিও। প্রশাসক প্রফুল্ল প‍্যাটেলের স্বেচ্ছাচারী নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ইতিমধ্যেই দ্বীপের কমপক্ষে দশজন বিজেপি নেতা দলত‍্যাগ করেছেন। সূত্রের খবর, কেন্দ্র সরকার যদি প্রশাসকের বিরুদ্ধে কোনো ব‍্যবস্থা না নেয় তাহলে আগামী দিনে এই ইস‍্যুতে আরও অনেক নেতা দলত‍্যাগ করবেন।

গত বছর ৫ ডিসেম্বর লাক্ষাদ্বীপের প্রশাসক পদে নিয়োগ করা হয় অমিত শাহ ঘনিষ্ঠ বিজেপি নেতা প্রফুল্ল প‍্যাটেলকে। ক্ষমতায় এসেই একাধিক 'জনবিরোধী ও স্বেচ্ছাচারী' নীতি প্রয়োগ করেছেন তিনি। যার মধ্যে উল্লেখযোগ্য প্রিভেনশন অব অ‍্যান্টি সোশ্যাল অ‍্যাক্টিভিটি বা PASA আইন এবং লাক্ষাদ্বীপ ডেভেলপমেন্ট অথরিটি রেগুলেশন, ২০২১। স্থানীয়দের অভিযোগ, এই আইনের ফলে তাঁদের জমির অধিকার কেড়ে নেওয়া হয়েছে। এছাড়াও দ্বীপে মদ বিক্রি করার অনুমতি দিয়েছেন এবং গোমাংস নিষিদ্ধ ঘোষণা করেছেন। মুসলিম অধ্যুষিত এলাকায় এই নির্দেশে চূড়ান্ত ক্ষুব্ধ হয় এলাকাবাসী।

লাক্ষাদ্বীপ
Lakshadweep: 'নষ্ট হচ্ছে শান্তি সংস্কৃতি' - প্রশাসক প্রফুল্ল প‍্যাটেলকে অপসারণের দাবি কংগ্রেসের

প্রশাসকের এই সিদ্ধান্তের বিরোধিতা করে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন সেখানকার বিজেপি সভাপতি মহম্মদ কাসিম। চিঠিতে গোমাংস নিষিদ্ধের নির্দেশ প্রত‍্যাহার করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ কামনা করা হয়েছিল। জানা গেছে, গত ২০ এপ্রিল এই চিঠি লেখা হয়েছিল। কিন্তু কেন্দ্র সরকার বা প্রধানমন্ত্রী বা স্বরাষ্ট্রমন্ত্রী কারো তরফ থেকে এই চিঠির এখনও পর্যন্ত কোনো উত্তর আসেনি। তাই ক্ষুব্ধ হয়ে মঙ্গলবার দ্বীপের একাধিক বিজেপি নেতা দল ত‍্যাগ করেছেন।

লাক্ষাদ্বীপের দায়িত্বে থাকা দলের ন‍্যাশনাল ভাইস-প্রেসিডেন্ট এপি আবদুল্লাহকুট্টির কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন নেতারা। এঁদের মধ্যে রয়েছেন প্রাক্তন স্টেট ভাইস প্রেসিডেন্ট এম সি মুঠুকোয়া, কোষাধ্যক্ষ বি শুক্কুর এবং বিজেপি যুব মোর্চার প্রাক্তন জেনারেল সেক্রেটারি মহম্মদ হাসিম।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in