গ্রামীণ-আদিবাসী এলাকায় ডিজিটাল সংযোগ অনুন্নত, বিচারব্যবস্থা ব্যাহত হচ্ছে: প্রধান বিচারপতি

কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে চিঠি লিখে গ্রামীণ এলাকায় খারাপ নেটওয়ার্ক নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি। এরফলে এইসব এলাকার মানুষদের বিচার ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মনে করছেন তিনি।
গ্রামীণ-আদিবাসী এলাকায় ডিজিটাল সংযোগ অনুন্নত, বিচারব্যবস্থা ব্যাহত হচ্ছে: প্রধান বিচারপতি
প্রধান বিচারপতি এনভি রমানাফাইল ছবি

গ্রামীণ ভারতের প্রত্যন্ত এলাকায় ডিজিটাল সংযোগ ভালো না থাকার কারণে সেখানকার বিচার ব্যবস্থা ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রধান বিচারপতি এন ভি রমানা। এই মর্মে কেন্দ্রীয় আইন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে চিঠি লিখে গ্রামীণ, আদিবাসী, প্রত্যন্ত ও পাহাড়ি এলাকায় খারাপ নেটওয়ার্ক নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি। এরফলে এইসব এলাকার মানুষদের বিচার ব্যবস্থা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনই দেশের এইসব এলাকার হাজারো আইনজীবীর জীবনযাত্রার উপর এর প্রভাব ব্যাপকভাবে পড়ছে বলে মনে করছেন তিনি।

এইসব এলাকার ডিজিটাল পরিষেবা উন্নত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে মন্ত্রীকে আবেদন করেছেন রমানা। মহামারী আবহে থমকে যাওয়া জীবনযাত্রা উন্নত করতে এইসব এলাকার আইনজীবীদের প্রয়োজনীয় আর্থিক সাহায্য করতেও আবেদন জানিয়েছেন তিনি।

আইনমন্ত্রীকে লেখা চিঠিতে প্রধান বিচারপতি যে যে বিষয়গুলো উল্লেখ করেছেন:

১. মহামারী আবহে শহরাঞ্চলের বাইরে থাকা গ্রামীণ ও আদিবাসী এলাকার মানুষরা যাতে বিচারব্যবস্থা থেকে বঞ্চিত না থাকেন, সেজন্য ডিজিটাল যোগাযোগব্যবস্থা উন্নত করতে হবে।

২. আদালতের সমস্ত কর্মী ও আইনজীবী ও তাঁদের পরিবারকে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করতে হবে।

৩. আদালতের সমস্ত কর্মীকে প্রথমসারির কর্মী হিসেবে বিবেচনা করে মহামারির প্রয়োজনীয় ত্রাণের ব্যবস্থা করতে হবে।

৪. করোনার কারণে এক বছরের বেশি সময় কাজ না থাকায় প্রত্যন্ত এলাকার সমস্ত আইনজীবী, জুনিয়র আইনজীবীকে আর্থিক সাহায্য করতে হবে।

বিচারপতি আরভি রবীন্দ্রণের 'অ্যানোমালিস ইন ল অ্যান্ড জাস্টিস' নামক বইয়ের উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে এই গুরুতর সমস্যার কথা বলেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in