Kerala: প্রয়াত প্রবাদপ্রতিম বামনেত্রী গৌরীআম্মা

বর্ষীয়ান বাম নেত্রী কে আর গৌরী প্রয়াত হলেন। যিনি গৌরীআম্মা নামেই বেশি পরিচিত ছিলেন। তিনিই ছিলেন কেরালার ই এম এস নাম্বুদ্রিপাদ সরকারের শেষ জীবিত সদস্য।
Kerala: প্রয়াত প্রবাদপ্রতিম বামনেত্রী গৌরীআম্মা
কে আর গৌরীফাইল ছবি সংগৃহীত

বর্ষীয়ান বাম নেত্রী কে আর গৌরী প্রয়াত হলেন। যিনি গৌরীআম্মা নামেই বেশি পরিচিত ছিলেন। তিনিই ছিলেন কেরালার ই এম এস নাম্বুদ্রিপাদ সরকারের শেষ জীবিত সদস্য। যাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গে শেষ হয়ে গেল ভারতের তথা কেরালার কমিউনিস্ট আন্দোলনের এক ঐতিহাসিক অধ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ১০২ বছর। সম্প্রতি তাঁর জ্বর এবং শ্বাসকষ্ট শুরু হওয়ায় কোভিড পরীক্ষা করা হয়েছিলো। যদিও সেই পরীক্ষার ফল নেগেটিভ এসেছিলো।

পি কৃষ্ণ পিল্লাই-এর হাত ধরে কমিউনিস্ট পার্টিতে যোগ দেওয়া গৌরী আম্মা ১১ বার কেরালা বিধানসভায় নির্বাচিত হন। যার মধ্যে ন’বার নির্বাচিত হয়েছেন আলাপুঝার আরুর কেন্দ্র থেকে। প্রথম মন্ত্রী হন ১৯৫৭ সালে। যেবার তিনি চেরথালা কেন্দ্র থেকে অবিভক্ত কমিউনিস্ট পার্টির সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘ আট দশকের রাজনৈতিক জীবনে চারবার মন্ত্রীত্ব সামলেছেন। শেষবার ১৯৮৭ থেকে ১৯৯১ তিনি ই কে নায়নারের মন্ত্রীসভায় মন্ত্রী ছিলেন। কেরালার ভূমি সংস্কার আন্দোলনের সঙ্গে তাঁর নাম অঙ্গাঙ্গীভাবে যুক্ত।

১৯১৯ সালের ১৪ জুলাই আলাপুজার পাট্টানাকাদ গ্রামে তাঁর জন্ম। এরনাকুলামের মহারাজা কলেজ থেকে তিনি ইন্টারমিডিয়েট স্তরের পড়াশুনো করেন। এরপর সেন্ট টেরেসা কলেজ থেকে তিনি স্নাতক হন। এরপর থিরুভানন্তপুরমের আইন কলেজে ভর্তি হন এবং পরে চেরথালা কোর্টে প্র্যাকটিস শুরু করেন। এজাভা গোষ্ঠীর মধ্যে তিনিই ছিলেন প্রথম আইনের স্নাতক।

১৯৯৪ সালে সিপিআই(এম) থেকে বহিষ্কৃত হবার পর তিনি জে এস এস দল গঠন করেন। তিনিই ওই দলের রাজ্য সাধারণ সম্পাদক ছিলেন। বর্তমানে জেএসএস কেরালার এলডিএফ-এর অন্তর্ভুক্ত।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in