জনমুখী সরকারের বিচারে শীর্ষে কেরালা, তালিকার সর্বশেষ রাজ্য উত্তরপ্রদেশ - সমীক্ষা

বেঙ্গালুরুর পরিকল্পনা পরামর্শদাতা সংস্থা পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার এই মর্মে একটি সমীক্ষা করে। মোট ৪৩ টি মাপকাঠির ভিত্তিতে এই সমীক্ষা চালান সমীক্ষকরা।
জনমুখী সরকারের বিচারে শীর্ষে কেরালা, তালিকার সর্বশেষ রাজ্য উত্তরপ্রদেশ - সমীক্ষা
যোগী আদিত্যনাথ , পিনারাই বিজয়নফাইল চিত্র

উন্নতি, বৃদ্ধির বিচারে দেশে শীর্ষ রাজ্যটি হল বাম গণতান্ত্রিক ফ্রন্ট পরিচালিত কেরল। তালিকার সর্বশেষ রাজ্যটি হল বিজেপি পরিচালিত উত্তরপ্রদেশ। বেঙ্গালুরুর পরিকল্পনা পরামর্শদাতা সংস্থা পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার এই মর্মে একটি সমীক্ষা করে। অবশ্য ২০১৬ তে ১২ নম্বরে ছিল উত্তরপ্রদেশ। ২০১৯ -এ এক ধাক্কায় ১৭ নম্বরে নেমে যায়। পিছনে ছিল কেবলমাত্র ওড়িশা।

জনপ্রশাসনের সঙ্গে জড়িত বিভিন্ন দিক এই সমীক্ষায় বিবেচনা করা হয়েছে। ২০১৬ সাল থেকে তারা এধরনের রিপোর্ট প্রকাশ করছে। শুরু থেকে কেরল সবদিকে এই তালিকার শীর্ষে। অর্থনৈতিক বৃদ্ধি, সামাজিক সমতা, স্থায়ী চরিত্রের উন্নয়ন, এই মূল তিনটি মানদণ্ড সমীক্ষার সময় গুরুত্ব দেওয়া হয়েছে। মোট ৪৩ টি মাপকাঠির ভিত্তিতে এই সমীক্ষা চালান সমীক্ষকরা।

এই বিচারে পিছিয়ে আছে পশ্চিমবঙ্গও। ১৮ টি রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের স্থান ১৪-তে। বৃদ্ধিতে রয়েছে ৯ নম্বরে। স্থায়ী চরিত্রের উন্নয়নের মানদণ্ডে রয়েছে ১৬-তে।

প্রসঙ্গত, আগামী বছরের শুরুতে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রচার শুরু করে দিয়েছেন। সমীক্ষায় ইঙ্গিত, জীবন মানের বিষয় নিয়ে আলোচনা হলে সমস্যায় পড়তে পারে যোগী রাজ্য। দূষণ নিয়ন্ত্রণ, কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, বিকল্প শক্তির ব্যবহারের মত বিষয়গুলির ভিত্তিতে উন্নয়নের স্থায়িত্ব বিচার করা হয়েছে।

সমীক্ষকরা বলছেন, সমতার মাপকাঠিতে উত্তরপ্রদেশ ক্রমশ পিছিয়ে পড়ছে। পণের দাবিতে হত্যার ঘটনা ওই রাজ্যে বেশি। প্রতি ১০ লক্ষে যোগীর রাজ্যে পণের দাবিতে মৃত্যু হয় ২৪১০ জনের। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো ২০১৯-এর রিপোর্ট বলছে, এই ধরনের ঘটনায় এদেশে গড় মৃত্যু ২৪৪। বয়সের তুলনায় কম ওজন ও উচ্চতার শিশুর সংখ্যা বেশি উত্তরপ্রদেশে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in