কেরালা: সকলের জন্য বিনামূল্যে ভ্যাকসিন - সোশ্যাল মিডিয়ায় ‘ডোনেট ফর ভ্যাকসিন’ প্রচারে অভূতপূর্ব সাড়া
ছবি নিজস্ব

কেরালা: সকলের জন্য বিনামূল্যে ভ্যাকসিন - সোশ্যাল মিডিয়ায় ‘ডোনেট ফর ভ্যাকসিন’ প্রচারে অভূতপূর্ব সাড়া

পিনারাই বিজয়ন এই প্রসঙ্গে জানিয়েছিলেন, ইতিমধ্যেই যারা ভ্যাকসিন নিয়েছেন তাঁরাই এই টাকা দান করেছেন। এটাই কেরালার বৈশিষ্ট্য। আজ বিকেল সাড়ে চারটে পর্যন্ত এই খাতে ২২ লক্ষ টাকা মানুষ দান করেছেন।

আবারও দৃষ্টান্ত স্থাপন করলো কেরালা। দুদিন আগেই কেরালার বিদায়ী মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন কেন্দ্রীয় সরকারের ভ্যাকসিনের মূল্য সংক্রান্ত নীতির বিরোধিতা করে প্রধানমন্ত্রীকে চিঠি লেখার পাশাপাশি ঘোষণা করেছিলেন কেন্দ্র ভ্যাকসিনের জন্য যে দামই রাখুক, কেরালা সরকার সমস্ত কেরলবাসীকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে।

এই খবর প্রচারিত হবার পরেই কিছু ব্যক্তি কেরালার চিফ মিনিস্টার’স ডিস্ট্রেস রিলিফ ফান্ড (CMDRF)-এ কিছু টাকা দান করেন। মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় সেই খবর। জানা যাচ্ছে শুধুমাত্র শুক্রবারেই এখনও পর্যন্ত ওই ফান্ডে জমা পড়েছে ১.৩ কোটি টাকা। যার সবটাই রাজ্যের সাধারণ মানুষ মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করেছেন।

‘স্ট্যান্ড উইথ কেরালা’ এবং ‘ডোনেট ফর ভ্যাকসিন’ নাম দিয়ে সোশ্যাল মিডিয়ায় এই প্রচার চলছে। বৃহস্পতিবার এই খাতে জমা পড়েছিলো ২২ লক্ষ টাকা। বৃহস্পতিবার পিনারাই বিজয়ন এই প্রসঙ্গে জানিয়েছিলেন, ইতিমধ্যেই যারা ভ্যাকসিন নিয়েছেন তাঁরাই এই টাকা দান করেছেন। এটাই কেরালার বৈশিষ্ট্য। আজ বিকেল সাড়ে চারটে পর্যন্ত এই খাতে ২২ লক্ষ টাকা মানুষ দান করেছেন। রাজ্যের সাধারণ মানুষ যে এই পরিস্থিতিতে সরকারের পাশে আছে এই ঘটনাই তা প্রমাণ করে। সাধারণ মানুষের এই সমর্থন সরকারকে আরও শক্তিশালী করবে।

প্রসঙ্গত, গত ২৭ ফেব্রুয়ারি ২০২০ থেকে ২৩ এপ্রিল ২০২১ পর্যন্ত কেরালার মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা পড়েছে ৫২৫.৩ কোটি টাকা। এই সময় কেরল সরকার করোনা পরিস্থিতি মোকাবিলায় খরচ করেছে ৭৩০.২২ কোটি টাকা।

একদিকে সোশ্যাল মিডিয়ায় টাকা ওঠার পাশাপাশি কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে আগামী ২৮ এপ্রিল বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নিয়েছে এলডিএফ। এলডিএফ-এর নেতৃত্বাধীন নেতাকর্মী ও সমর্থকরা কেন্দ্রীয় সরকারের ভ্যাকসিনের দাম নির্ধারণের বিরুদ্ধে আগামী ২৮ শে এপ্রিল বিকেল ৫ টা থেকে সাড়ে ৫ টা পর্যন্ত পোস্টার এবং প্ল্যাকার্ড সহযোগে নিজ নিজ বাড়ির সামনে বিক্ষোভ দেখাবেন। কেন্দ্রীয় সরকার বিনামূল্যে ভ্যাকসিন দিতে অস্বীকার করার সিদ্ধান্তের বিরুদ্ধে কেরালার প্রতিবাদ হিসাবে এই বিক্ষোভের আয়োজন করা হচ্ছে। প্রশাসনিক সূত্র অনুসারে, কেরালার জনসাধারণকে বিনামূল্যে ভ্যাকসিন দিতে খরচ হবে আনুমানিক ১,৩০০ কোটি টাকা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in