কেজরীওয়ালের এডিটেড ভিডিও পোস্ট বিজেপি মুখপাত্র সম্বিত পাত্রের, ম্যানিপুলেটেড মিডিয়া তকমা ট্যুইটারের

ট্যুইটারের পক্ষ থেকে ফ্যাক্ট চেক করে বিজেপি মুখপাত্রের করা এই ভিডিওতে ‘ম্যানিপুলেটেড মিডিয়া’ তকমা লাগানো হয়েছে। সাধারণত ভুয়ো বা ফেক ভিডিও-র ক্ষেত্রে ট্যুইটারের পক্ষ থেকে এই তকমা লাগানো হয়।
কেজরীওয়ালের এডিটেড ভিডিও পোস্ট বিজেপি মুখপাত্র সম্বিত পাত্রের, ম্যানিপুলেটেড মিডিয়া তকমা ট্যুইটারের
অরবিন্দ কেজরীওয়াল ও সম্বিত পাত্রফাইল ছবি

বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র সম্প্রতি এক ১৮ সেকেন্ডের ভিডিও টুইটারে পোস্ট করে দাবি করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কৃষি আইনকে সমর্থন করেছিলেন। যে ট্যুইট ঘিরে ইতিমধ্যেই সরগরম ট্যুইটার। ট্যুইটারের পক্ষ থেকে ফ্যাক্ট চেক করে বিজেপি মুখপাত্রের করা এই ভিডিওতে ‘ম্যানিপুলেটেড মিডিয়া’ তকমা লাগানো হয়েছে। সাধারণত ভুয়ো বা ফেক ভিডিও-র ক্ষেত্রে ট্যুইটারের পক্ষ থেকে এই তকমা লাগানো হয়। এই বিষয়ে ফ্যাক্ট চেক করে ভিডিওটি ‘ফেক’ বলে জানিয়েছে অলট নিউজও।

বিজেপি মুখপাত্র সম্বিত পাত্রর ওই ট্যুইটে দেখানো হয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী ও আপ নেতা অরবিন্দ কেজরীওয়াল বলছেন - “কৃষকের জমি, ফসলের সহায়ক মূল্য, মান্ডি কিছুই ছিনিয়ে নেওয়া হবে না। কৃষকরা তাঁদের ফসল মান্ডি ছাড়াও অন্য যেকোনো জায়গায় বিক্রি করতে পারেন। তাঁরা ফসলের অনেক বেশি মূল্য পেতে পারেন। ৭০ বছরের ইতিহাসে এটি সবচেয়ে বৈপ্লবিক পদক্ষেপ।”

সম্বিত পাত্রের এই টুইট কয়েক হাজার রিটুইট করেছেন টুইটার ব্যবহারকারীরা। বিজেপি কর্মী বিকাশ প্রতীম সিংহের ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকেও এই ১৮ সেকেন্ডের ভিডিও শেয়ার করে লেখা হয়েছে- “মিথ্যা, শঠতা, চালাকি এবং প্রতারণার যদি কোনো মুখ থাকে- সেটা এটাই।” এই টুইট রিটুইট করেছেন আবার ডিডি নিউজের সাংবাদিক অশোক শ্রীবাস্তব।

গোপাল গোস্বামী নামে অন্য আর একটি জনপ্রিয় টুইটার অ্যাকাউন্ট লিখেছে- “এই শতাব্দীর সবচেয়ে বড় ধাপ্পাবাজ এক বছর আগে কৃষি আইন নিয়ে কী বলেছিল দেখুন।”

যদিও ফ্যাক্ট চেক অনুসারে বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র অরবিন্দ কেজরিওয়ালের এডিটেড ভিডিও পোস্ট করেছেন। ৪১ মিনিটের একটি বড় সাক্ষাৎকার থেকে অনেকগুলি ছোট ছোট অংশ জুড়ে এই ১৮ সেকেন্ডের ভিডিওটি বানানো হয়েছে। টুইটার সেই ভিডিওটি ফ্যাক্ট চেক করে ইতিমধ্যেই “ম্যানিপুলেটেড মিডিয়া”-র তকমা দিয়েছে। একাধিক টুইটার ব্যবহারকারীও প্রমাণ সহ উল্লেখ করেছেন এটি এডিটেড ভিডিও।

১৮ সেকেন্ডের এই ভিডিও তৈরি করা হয়েছে জি পাঞ্জাব হরিয়ানা হিমাচল চ্যানেলে অরবিন্দ কেজরিওয়ালের একটি সাক্ষাৎকার থেকে। চ্যানেলের এডিটর দিলীপ তিওয়ারি ও দিলীপ সাধু উপস্থিত ছিলেন। পুরো সাক্ষাৎকার দেখলেই বোঝা যাবে অরবিন্দ কেজরিওয়াল কৃষি আইনের বিপক্ষে সওয়াল করেছিলেন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in