সংবাদমাধ্যমের ওপর আক্রমণের প্রতিবাদে দিল্লিতে সাংবাদিকদের অবস্থান বিক্ষোভ

সংবাদমাধ্যমের ওপর আক্রমণের প্রতিবাদে দিল্লিতে সাংবাদিকদের অবস্থান বিক্ষোভ
দিল্লিতে সংবাদমাধ্যমের স্বাধীনতার দাবীতে বিক্ষোভছবি অন্য শঙ্করের ফেসবুক প্রোফাইলের সৌজন্যে

সাম্প্রতিক সময়ে নিউজক্লিকের দপ্তর ও এডিটর ইন চিফ প্রবীর পুরকায়স্থ সহ বেশ কয়েকজন শীর্ষ আধিকারিকের বাড়িতে ইডি-র হানা, সাংবাদিক মনদীপ পুনিয়ার গ্রেপ্তারি, দ্য ওয়ার-র বিরুদ্ধে মামলা প্রভৃতি ঘটনার প্রতিবাদ জানিয়ে বৃহস্পতিবার দিল্লিতে এক বিক্ষোভে শামিল হয় দিল্লি জারনালিস্টস অর্গানাইজেশন। এই বিক্ষোভে যোগ দিয়েছিলেন দিল্লি ইউনিয়ন অফ জারনালিস্টস, প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া, উইমেন্স প্রেস কর্পোরেশন প্রভৃতি সংস্থার সদস্যরা।

এদিনের বিক্ষোভে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়ার সদস্য কে অমরনাথ বলেন – সরকার তার বিরোধী কণ্ঠস্বর বন্ধ করতে চাইছে। নিউজক্লিক এমন এক সংবাদমাধ্যম যারা মূল ধারার সংবাদমাধ্যমে যাঁদের খবর আসে না সেইসব খবর তুলে আনে। যখন এক নিউজ পোর্টাল এই ধরণের কাজ করছে তখন তার কণ্ঠস্বর স্তব্ধ করার চেষ্টা চালানো হচ্ছে। এর উদ্দেশ্য একটাই। তা হল মানুষকে বলা আদানি এবং আম্বানির কথা এবং তাদের কার্যক্রমই শুধু প্রচারিত হবে। আমি এখানে উপস্থিত হয়েছি এর বিরোধিতা করার জন্য।

এদিনের এই বিক্ষোভে উপস্থিত ছিলেন প্রাক্তন আপ সদস্য এবং সাংবাদিক আশুতোষ। এদিনের বিক্ষোভে তিনি বলেন – এই হানাদারির মাধ্যমে সরকার এটাই জানাতে চায় যে স্বাধীন সাংবাদিকতা করা যাবে না। আজ এটা নিউজক্লিকে হয়েছে। আগামীদিনে অন্য কোথাও হবে। সংবাদমাধ্যমের একমাত্র কাজ সত্যকে উপস্থাপিত করা।

উল্লেখ্য আন্তর্জাতিক প্রেস ফ্রিডম ইনডেক্স অনুসারে ২০২০ সালে ভারতের অবস্থান ১৪২ তম স্থানে। ২০১৫ সালে ভারত এই তালিকার ১৩৬ তম স্থানে ছিলো। এই তালিকায় ভুটান ৬৭ তম স্থানে, নেপাল ১১২ তম স্থানে, আফগানিস্তান ১২২ তম স্থানে, শ্রীলঙ্কা ১২৭ তম স্থানে, মায়ানমার ১৩৯ তম স্থানে আছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in