Inequality: ১০ শতাংশ ভারতীয় বিত্তশালীর কাছে গচ্ছিত দেশের অর্ধেকেরও বেশি সম্পদ

ন্যাশনাল স্যাম্পল সার্ভে পরিচালিত সর্বভারতীয় ঋণ ও বিনিয়োগ সমীক্ষা ২০১৯ পর্যালোচনায় এমনই চিত্র উঠে এসেছে। তাতে দেখা গিয়েছে, ১০ শতাংশ ধনী পরিবার শহর এলাকায় মোট সম্পদের ৫৫.৭ শতাংশের মালিক।
Inequality: ১০ শতাংশ ভারতীয় বিত্তশালীর কাছে গচ্ছিত দেশের অর্ধেকেরও বেশি সম্পদ
ছবি - প্রতীকী

দেশের সবথেকে বিত্তশালী ১০ শতাংশ ভারতীয়। তাদের কাছেই গচ্ছিত আছে দেশের ৫০ শতাংশের বেশি সম্পদ। এই ৫০ শতাংশের কাছেই আছে ১০ শতাংশেরও কম সম্পদ। ন্যাশনাল স্যাম্পল সার্ভে পরিচালিত সর্বভারতীয় ঋণ ও বিনিয়োগ সমীক্ষা ২০১৯ পর্যালোচনায় এমনই চিত্র উঠে এসেছে। তাতে দেখা গিয়েছে, ১০ শতাংশ ধনী পরিবার শহর এলাকায় মোট সম্পদের ৫৫.৭ শতাংশের মালিক। আর তাদেরই অনেকেই গ্রামাঞ্চলের ৫০.৮ শতাংশ স্থাবর-অস্থাবর সম্পত্তির মালিক।

গত ২০১৯ সালের জানুয়ারি মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত এই সমীক্ষা চালানো হয়। সমীক্ষা বলছে, দেশের শহরাঞ্চলে মোট সম্পদের ৫৫.৭ শতাংশের এবং গ্রামাঞ্চলের মোট সম্পদের ৫০.৮ শতাংশ মালিক ধনীতম ১০ শতাংশ। শহর অঞ্চলের বাসিন্দাদের মালিকানাধীন বস্তুগত ও আর্থিক সম্পদের পরিমাণ ২৭৪ লক্ষ ৬০ হাজার কোটি টাকা। এর মধ্যে ১৩৯.৬ লাখ কোটি টাকার সম্পদ ১০ শতাংশ ধনী পরিবারের।

সমীক্ষার হিসেব বলছে, সম্পদগত বৈষম্য সবথেকে বেশি রাজধানী দিল্লিতে। সেখানে শীর্ষ ১০ শতাংশ ধনী ব্যক্তির সম্পদের পরিমাণ ৮০.৮ শতাংশ। আর তার থেকে কম ৫০ শতাংশ মানুষের সম্পদের পরিমাণ মাত্র ২.১ শতাংশ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.