IMF: ২০২৩-এ বিশ্বজুড়ে আরও ঘনীভূত হবে আর্থিক সঙ্কট? কী জানাচ্ছে আইএমএফ?

গত জুলাই মাসে বিশ্বের আর্থিক বৃদ্ধির যে হার হতে পারে বলে IMF জানিয়েছিল তা সম্প্রতি সংশোধন করা হয়েছে এবং সংশোধিত সেই হার অনুসারে আর্থিক বৃদ্ধির হার অনেকটাই কমতে পারে বলে আশঙ্কা করা হয়েছে।
আইএমএফ
আইএমএফ ফাইল ছবি সংগৃহীত

২০২৩ সালের জন্য কঠিন ভবিষ্যৎবাণী করলো আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)। যেখানে বলা হয়েছে ‘সবচেয়ে খারাপ সময় এখনও আসা বাকি’। যে ভবিষ্যদ্বাণীর সাথেই বৃদ্ধির পূর্বাভাস কমানো এবং বিশ্বের এক তৃতীয়াংশে অর্থনৈতিক সংকোচনের পূর্বাভাস দিয়েছে। সম্প্রতি প্রকাশিত মিডিয়া রিপোর্টে একথা জানানো হয়েছে। বিশ্ব আর্থিক প্রতিষ্ঠানের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক রিপোর্টে একথা বলা হয়েছে বলে জানিয়েছে স্কাই নিউজ।

এই রিপোর্ট জানিয়েছে, "অনেকের কাছেই ২০২৩ সাল একটি মন্দার মতো অনুভূত হবে।"

গত জুলাই মাসে বিশ্বের আর্থিক বৃদ্ধির যে হার হতে পারে বলে IMF জানিয়েছিল তা সম্প্রতি সংশোধন করা হয়েছে এবং সংশোধিত সেই হার অনুসারে আর্থিক বৃদ্ধির হার অনেকটাই কমতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। একথা জানিয়েছে স্কাই নিউজ।

অনুমান করা হচ্ছে, আগামী বছর ২.৭ শতাংশ হারে বৃদ্ধি প্রত্যাশিত। যা গত বছরের ৬ শতাংশ বৃদ্ধি এবং এই বছরের জন্য ৩.২ শতাংশ হারে বৃদ্ধির পূর্বাভাসের থেকে কম৷

স্কাই নিউজের প্রতিবেদন অনুসারে, কোভিড-১৯ মহামারীর তীব্র পর্যায়ে এবং বিশ্ব আর্থিক সংকট বাদ দিয়ে ২০০১ সালের অনুপাতে এটি সর্বাধিক দুর্বল স্তর বলে জানিয়েছে আইএমএফ।

এই অবস্থা বৃহত্তম অর্থনীতিগুলির জন্য "উল্লেখযোগ্য মন্দা" হিসেবে দেখা দিতে পারে। কারণ ২০২২ সালের প্রথমার্ধে আমেরিকার মোট দেশজ উৎপাদন (জিডিপি) সংকুচিত হয়েছে। এরপর ২০২২ সালের দ্বিতীয়ার্ধে ইউরো অঞ্চলের সংকোচন এবং চীনে দীর্ঘায়িত কোভিড-১৯-এর প্রাদুর্ভাব। এছাড়াও লকডাউনের কারণে ক্রমবর্ধমান সম্পত্তি খাতে সংকট দেখা দিয়েছে।

আইএমএফ-এর পূর্বাভাস হিসেবে স্কাই নিউজ জানিয়েছে, "বর্তমানে বিশ্ব একটি অস্থির সময়ের মধ্যে রয়েছে: অর্থনৈতিক, ভূ-রাজনৈতিক এবং পরিবেশগত পরিবর্তনগুলি সমস্ত বৈশ্বিক দৃষ্টিভঙ্গিকে প্রভাবিত করছে।" বিশ্ব অর্থনীতির প্রায় এক তৃতীয়াংশ পরপর দুই ত্রৈমাসিকে নেতিবাচক বৃদ্ধির মুখোমুখি হয়েছে।

- with inputs from IANS

আইএমএফ
Economy: ৫৭.৪%-র মতে গত ১ বছরে তাঁদের আয় কমেছে - সমীক্ষা
আইএমএফ
COVID-19: ভারতের ৪০ কোটি মানুষ চরম দারিদ্র্যের মুখোমুখি হতে পারে - আশঙ্কা আই এল ও-র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in