প্রতিদিন গড়ে ৫.৬ কোটি টাকা দান! দেশের সবচেয়ে ‘দয়ালু’ শিল্পপতি HCL প্রতিষ্ঠাতা শিব নাদার, দ্বিতীয় কে?

People's Reporter: তালিকায় প্রথম ১০ জনের মধ্যে সাতজনই মহিলা। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য রোহিণী নিলেকানি। নিজের নামাঙ্কিত ফিলান্থ্রপি সংগঠনের প্রতিষ্ঠাতা রোহিণী চলতি অর্থবর্ষে দান করেছেন ১৭০ কোটি টাকা।
HCL কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা শিব নাদার
HCL কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা শিব নাদারফাইল ছবি

প্রকাশিত হল দেশের সবচেয়ে বেশি দানধ্যানকারী বিশিষ্ট ব্যক্তিবর্গের বার্ষিক ক্রমতালিকা। ২০২৩ অর্থবর্ষে প্রতিদিন গড়ে প্রায় ৫.৬ কোটি টাকা দান করে সেই ক্রমতালিকায় শীর্ষস্থান অধিকার করেছেন HCL কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা শিব নাদার। বৃহস্পতিবার প্রকাশিত অ্যান্যুয়াল এডেলগিভ হুরুন ইন্ডিয়া ফিলান্থ্রপি ২০২৩ অনুযায়ী, অর্থবর্ষ ২০২৩-এ শিক্ষা, শিল্প ও সংস্কৃতি ক্ষেত্রে শিব নাদার মোট দান করেছেন ২০৪২ কোটি টাকা।    

ভারতের সর্বাধিক দানধ্যানকারী ‘মানবদরদী’ বিশিষ্ট ব্যক্তিদের বার্ষিক অনুদানের হিসেবনিকেশের পরিমাণ সংক্রান্ত ওই রিপোর্টে রয়েছেন মোট ২৪ জন। তার মধ্যে সেরা ১০-এর তালিকার প্রথম স্থানে রয়েছেন টেক কোম্পানি HCL-এর সহ-প্রতিষ্ঠাতা। তার ঠিক পরেই রয়েছেন মাল্টি-ন্যাশনাল তথ্য-প্রযুক্তি জায়ান্ট Wipro-এর ফাউন্ডার তথা চেয়ারম্যান আজিম প্রেমজি। বছরে তিনি দান করেছেন মোট ১,৭৭৪ কোটি টাকা।

তালিকায় সর্বকনিষ্ঠ বিশিষ্ট হিসেবে রয়েছেন স্টক ব্রোকিং কোম্পানি Zerodha-এর প্রতিষ্ঠাতা নিখিল কামাথ ও তাঁর ভাই নীতিন কামাথ। ভারতের জলবায়ু ও পরিবেশের স্থায়ীত্ব বিষয়ক সংস্থাদের কামাথ ভ্রাতৃদ্বয় মোট অনুদান দিয়েছেন ১১০ কোটি টাকা। শুধু তাই নয়, আগামী অর্থবর্ষে নিজের মোট সম্পত্তির অর্ধেক দান করে দেওয়ার শপথও নিয়েছেন নিখিল।

তালিকায় প্রথম ১০ জনের মধ্যে সাতজনই মহিলা। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন রোহিণী নিলেকানি। নিজের নামাঙ্কিত ফিলান্থ্রপি সংগঠনের প্রতিষ্ঠাতা পেশায় লেখিকা রোহিণী নিজের ব্যক্তিগত সম্পত্তি থেকেই চলতি অর্থবর্ষে দান করেছেন মোট ১৭০ কোটি টাকা। তাঁর এই দৃষ্টান্তমূলক কাজের জন্য স্বাভাবিক অনুদানকারী বিশিষ্টদের তালিকার প্রথম দশের পাশাপাশি ব্যক্তিগত সম্পত্তি থেকে সর্বাধিক অনুদানকারীদের প্রথম দশেও জায়গা করে নিয়েছেন।

HCL কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা শিব নাদার
Nitish Kumar: "লোকসভা ভোটের থেকে কংগ্রেসের কাছে বেশি গুরুত্বপূর্ণ..", বিস্ফোরক মন্তব্য নীতিশ কুমারের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in