Gauri Lankesh: মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে কানাডার শহর পালন করবে 'গৌরী লঙ্কেশ দিবস'

মাইক হার্লির কার্যালয় থেকে জারি করা ঘোষণাপত্রে বলা হয়, গৌরী লঙ্কেশ অত‍্যন্ত সাহসী এক ভারতীয় সাংবাদিক, যিনি সত‍্য ও ন‍্যায়ের পক্ষে দাঁড়িয়েছিলেন। মানবাধিকার রক্ষার লড়াইতে ২০১৭ সালে তিনি খুন হন।
Gauri Lankesh: মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে কানাডার শহর পালন করবে 'গৌরী লঙ্কেশ দিবস'
গৌরী লঙ্কেশ ফাইল ছবি দ্য নিউজ মিনিটের সৌজন্যে

কানাডার বার্নাবি শহর ৫ সেপ্টেম্বরকে 'গৌরী লঙ্কেশ দিবস' হিসেবে ঘোষণা করেছে। গৌরী লঙ্কেশের প্রতি শ্রদ্ধা জানাতে ওইদিন শহরের বিশিষ্ট সাংবাদিক ও সমাজকর্মীদের সম্মান জানানো হবে। বার্নাবির মেয়র মাইক হার্লি একথা জানিয়েছেন। ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর বেঙ্গালুরুতে নিজের বাসভবনের সামনে আততায়ীদের গুলিতে ঝাঁঝরা হয়ে যান গৌরী লঙ্কেশ।

মাইক হার্লির কার্যালয় থেকে জারি করা এক ঘোষণাপত্রে বলা হয়েছে, গৌরী লঙ্কেশ অত‍্যন্ত সাহসী একজন ভারতীয় সাংবাদিক ছিলেন যিনি সত‍্য ও ন‍্যায়ের পক্ষে দাঁড়িয়েছিলেন। কুসংস্কার এবং সামাজিক অসুস্থতাকে চ‍্যালেঞ্জ করেছিলেন। দরিদ্র-নিপীড়িতদের সেবায় জীবন উৎসর্গ করেছিলেন। দমনের বিরুদ্ধে এবং মানবাধিকারের পক্ষে লড়াই করতে গিয়ে ২০১৭ সালে খুন হতে হয় তাঁকে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ভারতীয় ঐতিহ্যের কানাডিয়ানরা প্রতি বছর ৫ সেপ্টেম্বর গৌরী লঙ্কেশকে স্মরণ করেন। বার্নাবি শহর তার সম্প্রদায়ের বৈচিত্র্য উদযাপন করে। শহরের সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক উন্নয়নে ইন্দো-কানাডিয়ানরা যে অবদান রেখেছেন তাকে স্বীকৃতি দেয়।

ঘোষণাপত্রে বলা হয়, "এখন তাই আমি, বার্নাবির মেয়র, মাইক হার্লি, বার্নাবি শহরে ৫ সেপ্টেম্বরকে 'গৌরী লঙ্কেশ দিবস' হিসেবে ঘোষণা করছি‌।"

গৌরী লঙ্কেশের বোন কবিতা লঙ্কেশ এই ঘোষণাপত্রের ছবি ট‍্যুইটারে পোস্ট করেছেন। ট‍্যুইটে তিনি লিখেছেন, "৫ সেপ্টেম্বর, যেদিন আমার বোন, প্রাণের বন্ধু, সহকর্মীকে নির্মমভাবে হত‍্যা করা হয়েছিল,‌ সেই দিনটিকে কানাডার বার্নাবি শহরে 'গৌরী লঙ্কেশ দিবস'হিসেবে ঘোষণা করা হয়েছে। তুমি সবসময় বেঁচে থাকবে। খুব ভালোবাসি তোমায়। প্রতিদিন মিস করি।"

এক সংবাদসংস্থাকে কবিতা জানিয়েছেন, বার্নাবি শহরের এই ঘোষণায় তিনি অত্যন্ত খুশি হয়েছেন। তিনি বলেন, "আমি ওঁর (গৌরী লঙ্কেশ) জন্য খুব গর্বিত। পৃথিবীটা অতটা খারাপও নয়। সাংবাদিকরা শুধু আক্রান্ত হচ্ছেন না, তাঁরা স্বীকৃতিও পাচ্ছেন।"

ভারতের বিশিষ্ট সাংবাদিক গৌরী লঙ্কেশ, যিনি 'গৌরী লঙ্কেশ পত্রিকে' নামে ম‍্যাগাজিন প্রকাশ করতেন, ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় বেঙ্গালুরুতে তাঁর বাড়ির সামনেই দুই আততায়ীর গুলিতে খুন হন। তাঁর পরিবারের অভিযোগ, হিন্দুত্ববাদের সমালোচনা করায় তাঁকে হত‍্যা করা হয়েছে। এখনও পর্যন্ত এই ঘটনায় ১৮ জনকে গ্রেফতার করেছে বিশেষ তদন্তকারী দল। এদের অনেকেই বিভিন্ন উগ্র হিন্দুত্ববাদী সংগঠনের সদস্য।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in