আবর্জনায় ঢেকেছে নেলসন ম্যান্ডেলা উদ্যান - জন্মবার্ষিকীতে সংস্কারের দাবি AIPSO-র

AIPSO-র মতে, ম্যান্ডেলার মতো কিংবদন্তী ব্যক্তিত্বের স্মৃতিতে উৎসর্গীকৃত উদ্যানের এই অবস্থা মোটেই কাঙ্খিত নয় এবং কলকাতা শহর তথা আমাদের রাজ্যের ভাবমূর্তির পক্ষেও তা ভালো নয়।
নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসে এআইপিএসও-র অনুষ্ঠান
নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসে এআইপিএসও-র অনুষ্ঠাননিজস্ব ছবি

কলকাতায় ‘নেলসন ম্যান্ডেলা উদ্যান’-র সংস্কার ও পুনঃসৌন্দর্যায়নের দাবি জানালো সারা ভারত শান্তি ও সংহতি সংস্থার (এআইপিএসও) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি। সোমবার দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষবাদবিরোধী আন্দোলনের নেতা এবং সেদেশের পূর্বতন রাষ্ট্রপতি প্রয়াত নেলসন ম্যান্ডেলার ১০৫তম জন্মদিন ছিল। সেই উপলক্ষ্যে রেড রোড এবং জওহরলাল নেহেরু রোডের সংযোগস্থলে নেলসন ম্যান্ডেলা গার্ডেনের সামনে এআইপিএসও পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির তরফ থেকে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই উদ্যানটি সংস্কারে দাবি তোলেন সংগঠনের সাধারণ সম্পাদক অঞ্জন বেরা।

এআইপিএসও-র অভিযোগ উদ্যানটিকে এখন ‘উদ্যান’ হিসেবে চেনা শক্ত, কারণ এই উদ্যান এখন আবর্জনাময়। এআইপিএসও-র দাবি, আবর্জনা-মুক্ত করে ‘নেলসন ম্যান্ডেলা উদ্যান’-র সংস্কার ও পুনঃসৌন্দর্যায়নে যথাযথ ব্যবস্থা নেওয়া হোক। এছাড়া, উদ্যানটির পরিচয়জ্ঞাপক তথ্যাদির উল্লেখ করে সেখানে একটি ধাতব ফলক বসানো হোক। সেইসঙ্গে ম্যান্ডেলার একটি প্রতিকৃতি অথবা মূর্তি স্থাপন করা হোক।

আবর্জনায় ঢেকেছে নেলসন ম্যান্ডেলা উদ্যান
আবর্জনায় ঢেকেছে নেলসন ম্যান্ডেলা উদ্যাননিজস্ব চিত্র

এআইপিএসও-র মতে, ম্যান্ডেলার মতো কিংবদন্তী ব্যক্তিত্বের স্মৃতিতে উৎসর্গীকৃত উদ্যানের এই অবস্থা মোটেই কাঙ্খিত নয় এবং কলকাতা শহর তথা আমাদের রাজ্যের ভাবমূর্তির পক্ষেও তা ভালো নয়। এআইপিএসও রাজ্য কমিটির পক্ষ থেকে বিষয়টি নিয়ে কলকাতার মেয়রের দৃষ্টি আকর্ষণ করে চিঠি দেওয়া হয়েছে। চিঠি দেওয়া হয়েছে উদ্যান ও বাগিচা বিভাগের ভারপ্রাপ্ত মেয়র ইন কাউন্সিলের সদস্যের কাছেও।

ম্যান্ডেলার জন্মদিবস এআইপিএসও পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি উদযাপন করছে সাম্রাজ্যবাদ, বর্ণবাদ, মৌলবাদ এবং বিভেদকামী রাজনীতির বিরুদ্ধে শান্তিকামী ও গণতন্ত্রমনস্ক নাগরিকদের শপথ গ্রহণের দিন হিসেবে।

ম্যান্ডেলার জন্ম ১৯১৮ সালের ১৮ জুলাই। জীবনাবসান ২০১৩-র ৫ ডিসেম্বর। রাষ্ট্রসংঘের আহ্বানে ম্যান্ডেলার জীবদ্দশাতেই ২০১০ সাল থেকে তাঁর জন্মদিন সমগ্র বিশ্বে ‘নেলসন ম্যান্ডেলা ইন্টারন্যাশনাল ডে’ বা ‘নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস’ হিসেবে পালিত হচ্ছে। নেলসন ম্যান্ডেলার অবদান শুধু দক্ষিণ আফ্রিকায় নয়, সমগ্র বিশ্বে স্মরণীয়।

আবর্জনায় ঢেকেছে নেলসন ম্যান্ডেলা উদ্যান
আবর্জনায় ঢেকেছে নেলসন ম্যান্ডেলা উদ্যাননিজস্ব চিত্র

নেলসন ম্যান্ডেলার সঙ্গে কলকাতা তথা পশ্চিমবঙ্গের সুসম্পর্ক ছিল। তিন দশক বন্দী থাকার ১৯৯০ সালের ফেব্রুয়ারিতে কারামুক্তির কয়েক মাস পর ম্যান্ডেলা ভারত সফরে আসেন। ভারত সরকার তাঁকে ‘ভারতরত্ন’ সম্মানে ভূষিত করে। কলকাতায় জনপ্লাবিত ইডেন উদ্যানে তাঁকে সংবর্ধনা জানানো হয় তৎকালীন বামফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী জ্যোতি বসু এবং রাজ্যপাল নুরুল হাসানের উপস্থিতিতে। কলকাতা কর্পোরেশন তাঁকে নাগরিক সংবর্ধনা জানায়। কলকাতা বিশ্ববিদ্যালয়ও ম্যান্ডেলাকে সাম্মানিক ডক্টরেট উপাধি প্রদান করে। ম্যান্ডেলার কলকাতা সফরের প্রাক্কালে ‘নেলসন ম্যান্ডেলা উদ্যান’-এর উদ্বোধন করা হয়েছিল। সেই ‘নেলসন ম্যান্ডেলা উদ্যান’ এই মুহুর্তে আবর্জনাময়।

প্রসঙ্গত, কলকাতা ছাড়াও সোমবার বিভিন্ন জেলায় ম্যান্ডেলার নামাঙ্কিত পার্কে এআইপিএসও নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in