আজ থেকেই বেশ কিছু বদল এলো আম জনতার দৈনন্দিন জীবনে

আজ থেকেই বেশ কিছু বদল এলো আম জনতার দৈনন্দিন জীবনে
ফাইল ছবি সংগৃহীত

মার্চের প্রথম দিন থেকেই বেশ কিছু বড়সড় পরিবর্তনের মুখে পড়লেন দেশের আমজনতা। দৈনন্দিন জীবনে ৬টি বড় পরিবর্তন সাধারণের জীবনে প্রভাব পড়তে চলেছে। এলপিজি সিলিন্ডারের দাম থেকে শুরু করে, জ্বালানির দাম, আইএফএসসি কোড এবং এসবিআই গ্রাহকদের কেওয়াইসি বাধ্যতামূলক হতে চলেছে। যে পরিবর্তনগুলো হল, তা নিম্নরূপ:

ইন্ডিয়ান ব্যাঙ্কের এটিএমে বন্ধ ২০০০ টাকার নোট:

আজ থেকে ইন্ডিয়ান ব্যাঙ্কের এটিএম কাউন্টারে আর ২০০০ টাকার নোট পাওয়া যাবে ন। যদিও ব্যাংকে কাউন্টার থেকে পেয়ে যাবেন ২ হাজার টাকার নোট। ইন্ডিয়ান ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, এটিএম কাউন্টার থেকে টাকা তুলে ব্যাংকে গিয়ে সেই টাকার বদলে গ্রাহক ২ হাজার টাকা নিয়ে আসতে পারবেন।

এলপিজি:

ফেব্রুয়ারি মাসে তিনবার জ্বালানির দাম বৃদ্ধির পর আজ থেকে এলপিজির দাম ফের বৃদ্ধি পেয়েছে।

বিনামূল্যে ফাসট্যাগ নয়:

টোল প্লাজা থেকে ১০০টাকা খরচ করে ফাসট্যাগ কিনতে হবে চালকদের। জাতীয় সড়ক কর্তৃপক্ষ এই কথা জানিয়ে দিয়েছে।

আইএফএসসি কোড:

বিজয়া ব্যাংক, দেনা ব্যাংকে আজ থেকে আইএফএসসি কোড পরিবর্তন হতে চলেছে। আজ থেকে আর পুরনো আইএফইসসি কোড-এর মাধ্যমে এই ব্যাংকের গ্রাহকরা টাকা লেনদেন করতে পারবেন না। পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের কোডও পরিবর্তন হতে চলেছে আজ থেকেই।

কেওয়াইসি:

এসবিআই গ্রাহকদের জন্য কেওয়াইসি বাধ্যতামূলক হতে চলেছে। তা না হলে অ্যাকাউন্ট রাখা যাবে না।

বিশেষ ট্রেন:

আজ থেকে বেশ কিছু স্পেশ্যাল ট্রেন চলতে শুরু করবে। ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, হোলির আগে এই বিশেষ ট্রেনের কারণে উত্তরপ্রদেশ ও বিহারের যাত্রীদের বিশেষ সুবিধা হতে চলেছে। এছাড়াও দিল্লি, মুম্বই, মধ্যপ্রদেশের যা্ত্রীরাও সুবিধা পেতে চলেছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in