Kerala: মানবিকতার পুরস্কার - উদ্ধারকারীদের জন্য হাসপাতাল গড়বে বিমান দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের পরিবার

মালাবার ডেভেলপমেন্ট ফোরামের (MDF) তত্ত্বাবধানে গঠিত একটি অ্যাকশন ফোরাম গত ৭ আগস্ট দুর্ঘটনার দ্বিতীয় বার্ষিকীতে জেলা মেডিক্যাল অফিসারের সাথে এই বিষয়ে একটি মউ (MoU) স্বাক্ষর করেছে।
দুর্ঘটনাগ্রস্ত বিমান
দুর্ঘটনাগ্রস্ত বিমানফাইল ছবি

দু’বছর আগে এক মর্মান্তিক বিমান দুর্ঘটনার সাক্ষী থাকে কেরালার করিপুর। সেখানেই এবার উদ্ধারকারী স্থানীয় বাসিন্দাদের জন্য তৈরি হবে হাসপাতাল। যার জন্য ৫০ লক্ষ টাকা সংগ্রহ করেছে দুর্ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া ও মৃতদের পরিবার।

মানবিকতার পুরস্কার পেল কেরালার করিপুরবাসী। দু’বছর আগে করিপুর আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনার কবলে পড়ে এয়ার ইন্ডিয়ার একটি বিমান। বহুলোক প্রাণ হারান এই দুর্ঘটনায়। কোভিডের ভয় এবং বৃষ্টিকে উপেক্ষা করে ওই রাতেই উদ্ধার কাজে এগিয়ে আসেন করিপুরের বাসিন্দারা। এমনকি আহতদের রক্ত দান করার জন্য হাসপাতালের বাইরে দীর্ঘ লাইন পড়েছিল ওই রাতে। তাঁদের প্রতি সম্মান জানাতেই এই উদ্যোগ নিয়েছেন আক্রান্তদের পরিবার। ঐ এলাকাতেই তৈরি করা হবে পাবলিক হেলথ সেন্টার।

মালাবার ডেভেলপমেন্ট ফোরামের (MDF) তত্ত্বাবধানে গঠিত একটি অ্যাকশন ফোরাম গত ৭ আগস্ট দুর্ঘটনার দ্বিতীয় বার্ষিকীতে জেলা মেডিক্যাল অফিসারের সাথে এই বিষয়ে একটি মউ (MoU) স্বাক্ষর করেছে। এই স্বাস্থ্য কেন্দ্রে জনসাধারণের চিকিৎসা, ফার্মেসি ও ল্যাবরেটরির ব্যবস্থা থাকবে। MDF চেয়ারম্যান এক সর্বভারতীয় সংবাদ সংস্থায় জানান, ১৮৪ জন যাত্রীর পরিবার ৫০ লক্ষ টাকা দান করেছে।

২০২০ সালের আগস্ট মাসে দুবাই থেকে ১৯০ জনকে নিয়ে ফিরছিল এয়ার ইন্ডিয়ার বিমানটি। অবতরণের সময় ঘটে দুর্ঘটনা। বৃষ্টির ফলে রানওয়েতে বিমানের চাকার ব্রেক ধরেনি। পিছলে ৩৫ ফু্ট নীচে খাদে পড়ে গিয়ে দুটি ভাগে বিভক্ত হয়ে যায় বিমানটি। পাইলট, সহকারী পাইলট সহ মোট ১৮ জন প্রাণ হারান।

এই দুর্ঘটনায় প্রায় সকলেই ক্ষতিপূরণ পেয়েছেন। সকলে ফোরামকে ধন্যবাদ জানান। বিদেশী আইনজীবী নিয়ে এসে আইনি লড়াইয়ের মাধ্যমে তাঁরা নিজেদের বিমার টাকা পেয়েছিলেন। আক্রান্তদের ক্ষতির পরিমাণ পর্যবেক্ষণ করে আর্থিক সহায়তা করা হয়। কেউ পান ৭ লক্ষ টাকা। কেউ ১ কোটি। আবার কেউ ৫ কোটি টাকা পর্যন্তও ক্ষতিপূরণ পান।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in