২০২০ সালে ভুয়ো খবর, গুজব ছড়ানোর ঘটনা বেড়েছে ২১৪ শতাংশ: NCRB রিপোর্ট

ভুয়ো খবর ছড়ানোর ঘটনায় রাজ‍্যগুলোর মধ্যে শীর্ষে রয়েছে তেলেঙ্গানা (২৭৩)। এরপর রয়েছে তামিলনাড়ু (১৮৮), উত্তরপ্রদেশ (১৬৬), বিহার (১৪৪) এবং মহারাষ্ট্র (১৩২)। কেরলে ১০-এরও কম মামলা দায়ের হয়েছে।
২০২০ সালে ভুয়ো খবর, গুজব ছড়ানোর ঘটনা বেড়েছে ২১৪ শতাংশ: NCRB রিপোর্ট
প্রতীকী ছবি সংগৃহীত

২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ভুয়ো খবর, গুজব ছড়ানোর ঘটনা তিনগুণ বৃদ্ধি পেয়েছে। ন‍্যাশনাল ক্রাইম রেকর্ডস ব‍্যুরো বা NCRB থেকে প্রকাশিত সর্বশেষ রিপোর্টে এই তথ‍্য উঠে এসেছে। ভারতীয় দন্ডবিধির ৫০৫ ধারা অনুযায়ী ভুয়ো খবর ছড়ানো একটি অপরাধ।

প‍্যানডেমিক ইয়ার ২০২০ সালে মোট ১ হাজার ৫২৭টি ভুয়ো খবর ছড়ানোর মামলা নথিভুক্ত হয়েছে। ২০১৯ সালে এই সংখ্যা ছিল ৪৮৬। অর্থাৎ এক বছরে ভুয়ো খবর ছড়ানোর ঘটনা বেড়েছে ২১৪ শতাংশ।

২০১৮ সালে প্রথম NCRB-র রিপোর্টে ভুয়ো খবর ছড়ানোর ক‍্যাটেগরিটি যুক্ত করা হয়েছিলো, সেই বছর ২৮০টি মামলা নথিভুক্ত হয়েছিল।

'ক্রাইম ইন ইন্ডিয়া - ২০২০' শীর্ষক রিপোর্ট অনুযায়ী, ভুয়ো খবর ছড়ানোর ঘটনায় রাজ‍্যগুলোর মধ্যে শীর্ষে রয়েছে তেলেঙ্গানা। ২০২০ সালে সেখানে এই সংক্রান্ত মোট ২৭৩টি মামলা দায়ের হয়েছে। এরপর রয়েছে তামিলনাড়ু, সেখানে ১৮৮টি মামলা নথিভুক্ত হয়েছে। ১৬৬টি মামলা নিয়ে তৃতীয় স্থানে রয়েছে উত্তরপ্রদেশ। বিহার এবং মহারাষ্ট্রে যথাক্রমে ১৪৪ ও ১৩২টি মামলা দায়ের হয়েছে।

কেরালা, পাঞ্জাব সহ মোট ১০টি রাজ‍্যে ভুয়ো খবরের বিরুদ্ধে মামলার সংখ্যা ১০-এরও কম।লাক্ষাদ্বীপ, চন্ডিগড়ের মতো কেন্দ্রশাসিত রাজ‍্যে এই সংখ্যা শূন্য।

শহরগুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে হায়দারাবাদ। ২০৮টি মামলা দায়ের হয়েছে সেখানে। এরপর রয়েছে চেন্নাই (৪২) এবং দিল্লি (৩০)।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.