বিপন্ন রাষ্ট্রায়ত্ত বীমা ক্ষেত্র - প্রতিবাদে ১৮ মার্চ ধর্মঘটের ডাক LIC কর্মচারী ইউনিয়নের

বিপন্ন রাষ্ট্রায়ত্ত বীমা ক্ষেত্র - প্রতিবাদে ১৮ মার্চ ধর্মঘটের ডাক LIC কর্মচারী ইউনিয়নের
ছবি প্রতীকী সংগৃহীত

একটা সময় ছিল যখন মানুষ টাকা সঞ্চয়ের জন্য এলআইসিকেই সবথেকে বেশি ভরসাযোগ্য বলে মনে করত। তার কারণ এলআইসি ছিল সরকারি প্রতিষ্ঠান। কিন্তু আজ অন্য অনেক ক্ষেত্রের মতো এলআইসিরও বেসরকারিকরণ হবার দিকে পথ হাঁটছে। তার প্রতিবাদ জানাতে এবার উদ্যোগী হলেন এলআইসির কর্মীরা। আগামী ১৮ মার্চ কর্মচারীদের পক্ষ থেকে বেসরকারিকরণের প্রতিবাদে ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

আইপিও ছাড়া বিমা ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ৪৯ শতাংশ থেকে ৭৪ শতাংশ করা, রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থার বেসরকারিকরণ নিয়ে সরকারের পদক্ষেপের প্রতিবাদ জানাচ্ছেন বলে বৃহস্পতিবার সারা ভারত বিমা কর্মচারী অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে। এই প্রতিবাদকে বিমা সংস্থার সঙ্গে যুক্ত অন্য সংগঠনগুলিও সমর্থন জানিয়েছে।

বিবৃতিতে এআইআইইএ-র সভাপতি ভি রমেশ ও সাধারণ সম্পাদক শ্রীকান্ত মিশ্র জানান, আইন পাশ করিয়ে এলআইসি তৈরি করা হয়েছে। দেশের মানুষের স্বল্প সঞ্চয় থেকে প্রিমিয়াম সংগ্রহ করে শিল্পায়ন বাস্তবায়ন করাই হয়েছিল এর প্রধান উদ্দেশ্য। পাশাপাশি গ্রাহকদের নিরাপত্তা প্রদান করা। কিন্তু সরকারের রাষ্ট্রায়ত্ত্ব বিমা ক্ষেত্রে বিলগ্নীকরণ, বেসরকারীকরণের প্রথম ধাপ।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে – বীমা ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের পরিমাণ ৪৯ শতাংশ থেকে ৭৪ শতাংশ করা হয়েছে। পাশাপাশি বিদেশি সংস্থাকেও কাজ করার অনুমতি দেওয়া হয়েছে। এর ফলে এলআইসি-র অস্তিত্ব বিপন্ন হবে। কোনও রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ জাতীয় স্বার্থের জন্য সঠিক সিদ্ধান্ত নয়। জাতীয় অর্থনৈতিক উন্নতি যখন থমকে গিয়েছে, তখন বিমা ক্ষেত্রের অভূতপূর্ব উন্নতি ঘটেছে।

সংগঠনের পক্ষ থেকে জাতীয় অর্থনীতির বিপর্যয়ের কথা জানানো হয়েছে। পাশাপাশি ওই ধর্মঘটকে সমর্থন করার জন্য সাধারণ মানুষের কাছে আবেদন জানানো হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in