নিউজক্লিকের অফিসে ইডি-র তল্লাশি, 'ভয় দেখাতেই' এই অভিযান, নিন্দা জানিয়ে দাবি সাংবাদিক সংগঠনগুলির

নিউজক্লিকের অফিসে ইডি-র তল্লাশি, 'ভয় দেখাতেই' এই অভিযান, নিন্দা জানিয়ে দাবি সাংবাদিক সংগঠনগুলির

"সমকালীন ইস‍্যুতে সরকারের সাথে দ্বিমত পোষণকারী স্বতন্ত্র ও সমালোচনামূলক কন্ঠকে ভয় দেখিয়ে শাসানোই এই তল্লাশির উদ্দেশ্য, তা স্পষ্ট", দাবি DUJ-এর।

স্বাধীন নিউজ পোর্টাল NewsClick.in-এর অফিস এবং মালিকের বাড়িতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি-র তল্লাশি অভিযানের তীব্র নিন্দা জানিয়েছে দিল্লি ইউনিয়ন অফ জার্নালিস্ট (DUJ) এবং DIGIPUB News India Foundation। মঙ্গলবার সকাল ১০টা থেকে নিউজক্লিকের অফিস এবং কোম্পানির কর্ণধার তথা এডিটর-ইন-চিফ প্রবীর পুরকায়স্থ, হিউম্যান রিসোর্সেস দপ্তরের প্রধান অমিত চক্রবর্তী, সম্পাদক প্রাঞ্জলের বাড়িতে তল্লাশি অভিযান শুরু করে ইডি এবং সন্ধ‍্যের পরেও তা চলতে থাকে।

এই ঘটনার নিন্দা জানিয়ে এক বিবৃতিতে DUJ বলেছে, "নিউজক্লিক এমন একটি সংস্থা যেখানে পরঞ্জয় গুহ ঠাকুরতার মতো তদন্তকারী সাংবাদিক এবং অভিসার শর্মা, পি সাইনাথের মতো বোল্ড ভিডিও তৈরি করা সাংবাদিক, এছাড়াও একাধিক শীর্ষস্থানীয় সাংবাদিকরা কাজ করেন। গত দু'মাস ধরে কৃষকদের আন্দোলন নিয়ে ব‍্যাপক খবর করছে এই মিডিয়া। জাতীয় এবং আন্তর্জাতিক বিষয়গুলির ওপর সংবাদ এবং বিশ্লেষণের মাধ্যমে এটি নিজেদের অন‍্য মিডিয়ার থেকে আলাদা হিসেবে প্রতিষ্ঠিত করেছে।"

এই ঘটনাকে অনলাইন মিডিয়া এবং সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর মারাত্মক আক্রমণ হিসেবে উল্লেখ করেছে DUJ। বিবৃতিতে বলা হয়েছে, "গত সপ্তাহে বেশ কয়েকজন সিনিয়র সাংবাদিকদের বিরুদ্ধে দেশদ্রোহীতার অভিযোগে মামলা দায়ের এবং ট‍্যুইটার ও ফেসবুকে স্বাধীন মত প্রকাশের ওপর সরকারি হস্তক্ষেপের প্রক্রিয়ার মাঝেই এই তল্লাশি ভীতিপ্রদর্শনমূলক। সমকালীন ইস‍্যুতে সরকারের সাথে দ্বিমত পোষণকারী স্বতন্ত্র ও সমালোচনামূলক কন্ঠকে ভয় দেখিয়ে শাসানোই এই তল্লাশির উদ্দেশ্য, তা স্পষ্ট।"

১১টি স্বাধীন নিউজ ওয়েবসাইট দ্বারা গঠিত অর্গানাইজেশন DIGIPUB তাদের বিবৃতিতে জানিয়েছে, "নিউজক্লিক সর্বদা সাংবাদিকতার অখন্ডতা এবং ক্ষমতাসীন শক্তির সামনে সত‍্য তুলে ধরার সর্বোচ্চ মান বজায় রেখেছে। সাংবাদিকদের ভয় দেখাতে এবং বিরোধী সাংবাদিকতা দমনে রাষ্ট্রীয় সংস্থাগুলোর ব‍্যবহার কেবল সংবাদমাধ্যমের স্বাধীনতাই নয় গণতান্ত্রিক জবাবদিহিতার ধারণা সম্পর্কেও ক্ষতিকারক।"

কেন নিউজক্লিকে তল্লাশি চালানো হয়েছে, ইডির কাছ থেকে তার স্পষ্ট জবাব চেয়েছে DIGIPUB।

একাধিক সাংবাদিক এবং বিশিষ্ট ব‍্যক্তিত্ব পৃথক পৃথকভাবে নিউজক্লিকের অফিসে এই তল্লাশির নিন্দা জানিয়েছে। এঁদের মধ্যে রয়েছেন ইতিহাসবিদ ইরফান হাবিব, সুপ্রিম কোর্টের আইনজীবী প্রশান্ত ভূষণ, দ‍্য ওয়ারের কো-ফাউন্ডিং এডিটর সিদ্ধার্থ বরদারাজন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in