Digital Currency: এই বছর পাইলট প্রকল্প হিসাবে চালু করা হবে ডিজিটাল মুদ্রা: RBI

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) ডেপুটি গভর্নর টি. রবিশঙ্কর বুধবার জানিয়েছেন, কেন্দ্রীয় ব্যাঙ্ক এই বছর একটি পাইলট প্রকল্প হিসাবে ডিজিটাল মুদ্রা চালু করবে৷
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ফাইল ছবি সংগৃহীত

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ডেপুটি গভর্নর টি. রবিশঙ্কর বুধবার জানিয়েছেন, কেন্দ্রীয় ব্যাঙ্ক এই বছর একটি পাইলট প্রকল্প হিসাবে ডিজিটাল মুদ্রা চালু করবে৷

ইন্ডিয়া আইডিয়াস সামিটে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি (CBDC) আন্তঃসীমান্ত অর্থপ্রদানের জন্য সবচেয়ে কার্যকর ব্যবস্থা।

এর আগেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেটে ঘোষণা করেছিলেন, ২০২২-২৩ সালে সিবিডিসি চালু হবে।

যদিও রবিশঙ্কর স্পষ্টই জানিয়েছেন, আরবিআই গ্রাহকদের কার্যকরী বিকল্প দিতে আগ্রহী, আরবিআই নগদহীন সমাজের লক্ষ্যে এই পদক্ষেপ নিচ্ছেনা।

শঙ্কর আরও বলেন, ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই আরও আন্তর্জাতিকীকরণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরবিআই জানিয়েন, স্টেকহোল্ডারদের কাছ থেকে প্রাপ্ত প্রতিক্রিয়া অনুসারে ডিজিটাল পেমেন্টের নীতি নির্ধারণের চেষ্টা করা হচ্ছে। দেশে ডিজিটাল পেমেন্ট সেগমেন্টের ক্রমবর্ধমান তাৎপর্য তুলে ধরে, শঙ্কর উল্লেখ করেন, এটি বার্ষিক ৪০ থেকে ৫০ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে।

RBI ডেপুটি গভর্নর একই সময়ে জানিয়েছেন, কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিজিটাল পরিকাঠামোর আওতায় তথ্যের গোপনীয়তা রক্ষার চেষ্টা করছে। এটি ডিজিটাল পেমেন্ট অবকাঠামোর প্রযুক্তিগত স্থিতিশীলতা বাড়াতেও কাজ করছে।

এই প্রসঙ্গে শঙ্কর বলেন, আরবিআই জালিয়াতি ব্যবস্থাপনাকে আটকাতে বিশেষভাবে জোর দিচ্ছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in