Defection: শেষ ৭ বছরে দলবদলে সবথেকে লাভবান বিজেপি, ক্ষতিগ্রস্ত কংগ্রেস - রিপোর্ট
ছবি প্রতীকীগ্রাফিক্স নিজস্ব

Defection: শেষ ৭ বছরে দলবদলে সবথেকে লাভবান বিজেপি, ক্ষতিগ্রস্ত কংগ্রেস - রিপোর্ট

গত ৭ বছরে অন্য দল থেকে সবথেকে বেশি জনপ্রতিনিধি যোগ দিয়েছে BJPতে। ADR-এর রিপোর্ট অনুযায়ী ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ২৫৩ জন নির্বাচিত প্রার্থী, ১৭৩ জন সাংসদ ও বিধায়ক অন‍্য দল থেকে BJPতে যোগ দিয়েছেন

কেন্দ্রে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে বিরোধীরা একাধিকবার শাসকদলের বিরুদ্ধে 'ঘোড়া কেনাবেচার' অভিযোগ তুলেছে। দলবদলের জেরে একাধিক রাজ‍্যে নির্বচিত সরকারের পতনও ঘটেছে। এবার এডিআর-এর রিপোর্টেও সেই তথ‍্য উঠে এলো।

গত সাত বছরে বিরোধী দলগুলো থেকে সবথেকে বেশি জনপ্রতিনিধি যোগ দিয়েছে বিজেপিতে। এডিআর-এর রিপোর্ট অনুযায়ী ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ২৫৩ জন নির্বাচিত প্রার্থী এবং ১৭৩ জন সাংসদ ও বিধায়ক অন‍্য দল থেকে বিজেপিতে যোগ দিয়েছেন। সাত বছরে সার্বিকভাবে দলবদল করেছেন ১,১৩৩ জন প্রার্থী এবং ৫০০ জন সাংসদ ও বিধায়ক। এর ২২ শতাংশই যোগ দিয়েছেন বিজেপিতে।

তবে বিজেপিতে শুধু যোগই দিয়েছেন এমনটা নয়, গেরুয়া শিবির ছেড়ে বেরিয়েও গেছেন অনেকে। ১১১ জন নির্বাচিত প্রার্থী এবং ৩৩ জন সাংসদ ও বিধায়ক হারিয়েছে বিজেপি।

গত সাত বছরে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কংগ্রেস। ২০১৪ থেকে ২০২১ সালের মধ্যে নির্বাচন চলাকালীন ২২২ জন নির্বাচিত প্রার্থী কংগ্রেস ছেড়ে অন্য দলে যোগ দিয়েছেন। ১৭৭ জন সাংসদ ও বিধায়কও এই সময়কালে দল ত‍্যাগ করেছেন। ৩৯৯ জন নেতারও দলত‍্যাগের সাক্ষী থেকেছে কংগ্রেস।

তবে অন‍্য দল থেকেও কংগ্রেসে যোগ দিয়েছেন অনেক জনপ্রতিনিধি। ১১৫ জন নির্বাচিত প্রার্থী এবং ৬১ জন সাংসদ ও বিধায়ক অন‍্য দল থেকে কংগ্রেসে যোগ দিয়েছেন এই সাত বছরে।

ঘোড়া কেনাবেচার তালিকায় তৃতীয় স্থানে রয়েছে মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি বা বিএসপি। রিপোর্ট অনুযায়ী, ২০১৪ সাল থেকে নির্বাচনের সময় ১৫৩ প্রার্থী বিএসপি ছেড়ে অন্য দলে যোগ দিয়েছেন। সাংসদ ও বিধায়ক মিলিয়ে মোট ২০ জন জনপ্রতিনিধি দল ছেড়েছেন। তবে অন‍্য দল থেকে ৬৫ জন নির্বাচিত প্রার্থী এবং ১২ জন জনপ্রতিনিধি বিএসপি-তে যোগ দিয়েছেন।

সমাজবাদী পার্টি তাদের ৬০ জন নির্বাচিত প্রার্থী এবং ১৮ জন সাংসদ ও বিধায়ককে হারিয়েছেন। ২৯ জন প্রার্থী এবং ১৩ জন জনপ্রতিনিধি অন‍্য দল ছেড়ে এই দলে যোগ দিয়েছেন।

সাত বছরে তৃণমূল কংগ্রেস ছেড়েছেন ৩১ জন প্রার্থী এবং ২৬ জন জনপ্রতিনিধি। ২৩ জন প্রার্থী এবং ৩১ জন জনপ্রতিনিধি তাঁদের দল ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in