KYC আপডেটের জন্য গ্রাহককে যেতে হবে না ব্যাঙ্কে, নয়া নির্দেশিকা রিজার্ভ ব্যাঙ্কের

RBI-র গভর্নর শক্তিকান্ত দাস বলেন, গ্রাহকদের KYC (Know Your Customer) আপডেটের জন্য ব্যাঙ্কের শাখায় আসার জন্য চাপ দিতে পারবে না। ভিডিও কলের মাধ্যমে KYC প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াফাইল চিত্র

নতুন বছরের শুরুতেই ব্যাঙ্ক পরিষেবায় পরিবর্তন আনল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এবার থেকে গ্রাহকদের KYC আপডেটের জন্য আর ব্যাঙ্কে যেতে হবে না। অনলাইনেই আপডেট করা যাবে KYC।

বৃহস্পতিবার এই নির্দেশিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। RBI-র গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ব্যাঙ্কগুলি তাঁদের গ্রাহকদের KYC (Know Your Customer) আপডেটের জন্য ব্যাঙ্কের শাখায় আসার জন্য চাপ দিতে পারবে না। ভিডিও কলের মাধ্যমে KYC প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তারপরেও যদি কোনো কারণে গ্রাহকের তথ্যে পরিবর্তন না হলে গ্রাহক নিজেই ইমেইল, ব্যাঙ্কের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বর অথবা এটিএম কার্ডের বিবরণ দিয়ে ব্যাঙ্ককে জানাতে পারবে (Self-declaration)।

যদি ঠিকানায় শুধুমাত্র পরিবর্তন হয়, তাহলে গ্রাহকরা ইমেইল মারফত ব্যাঙ্ক কর্তৃপক্ষকে জানাতে পারবেন। একটি সংশোধিত ঠিকানা প্রদান করতে হবে। ব্যাঙ্ক গ্রাহকের দেওয়া ঠিকানাটি দুই মাসের মধ্যে যাচাই করবে।

নতুন করে KYC তখনই প্রয়োজন যখন ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারে নিবন্ধিত পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, আধার কার্ড, ভোটার কার্ডের সাথে ব্যাঙ্কে থাকা তথ্যে অমিল দেখা দেয়। শুধুমাত্র আপডেট নয়, নতুন KYC করতে গেলেও গ্রাহক অনলাইনে ভিডিও-র মাধ্যমে প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন (V-CIP)। নয়া নির্দেশিকা প্রসঙ্গে ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে এটি একটি রুটিন পরিবর্তন।

এছাড়াও রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে বলা হয়েছে, ব্যাঙ্কগুলিকে মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০০২ (PMLA)-র অধীনে তাদের রেকর্ডগুলি আপ-টু-ডেট এবং প্রাসঙ্গিক রাখতে হবে। তথ্যগুলি নিয়ে গুরুত্ব সহকারে নিয়মিত পর্যালোচনা করতে হবে ব্যাঙ্কগুলিকে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
যোশীমঠে প্রায় ৬০০ বাড়িতে ফাটল, বসে যাচ্ছে জমি, আতঙ্কে সাধারণ মানুষ!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in