

নতুন বছরের শুরুতেই ব্যাঙ্ক পরিষেবায় পরিবর্তন আনল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এবার থেকে গ্রাহকদের KYC আপডেটের জন্য আর ব্যাঙ্কে যেতে হবে না। অনলাইনেই আপডেট করা যাবে KYC।
বৃহস্পতিবার এই নির্দেশিকা প্রকাশ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। RBI-র গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ব্যাঙ্কগুলি তাঁদের গ্রাহকদের KYC (Know Your Customer) আপডেটের জন্য ব্যাঙ্কের শাখায় আসার জন্য চাপ দিতে পারবে না। ভিডিও কলের মাধ্যমে KYC প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তারপরেও যদি কোনো কারণে গ্রাহকের তথ্যে পরিবর্তন না হলে গ্রাহক নিজেই ইমেইল, ব্যাঙ্কের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বর অথবা এটিএম কার্ডের বিবরণ দিয়ে ব্যাঙ্ককে জানাতে পারবে (Self-declaration)।
যদি ঠিকানায় শুধুমাত্র পরিবর্তন হয়, তাহলে গ্রাহকরা ইমেইল মারফত ব্যাঙ্ক কর্তৃপক্ষকে জানাতে পারবেন। একটি সংশোধিত ঠিকানা প্রদান করতে হবে। ব্যাঙ্ক গ্রাহকের দেওয়া ঠিকানাটি দুই মাসের মধ্যে যাচাই করবে।
নতুন করে KYC তখনই প্রয়োজন যখন ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারে নিবন্ধিত পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, আধার কার্ড, ভোটার কার্ডের সাথে ব্যাঙ্কে থাকা তথ্যে অমিল দেখা দেয়। শুধুমাত্র আপডেট নয়, নতুন KYC করতে গেলেও গ্রাহক অনলাইনে ভিডিও-র মাধ্যমে প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন (V-CIP)। নয়া নির্দেশিকা প্রসঙ্গে ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে এটি একটি রুটিন পরিবর্তন।
এছাড়াও রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে বলা হয়েছে, ব্যাঙ্কগুলিকে মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০০২ (PMLA)-র অধীনে তাদের রেকর্ডগুলি আপ-টু-ডেট এবং প্রাসঙ্গিক রাখতে হবে। তথ্যগুলি নিয়ে গুরুত্ব সহকারে নিয়মিত পর্যালোচনা করতে হবে ব্যাঙ্কগুলিকে।
ভারতের প্রয়োজন নিরপেক্ষ এবং প্রশ্নমুখী সাংবাদিকতা — যা আপনার সামনে সঠিক খবর পরিবেশন করে। পিপলস রিপোর্টার তার প্রতিবেদক, কলাম লেখক এবং সম্পাদকদের মাধ্যমে বিগত ১০ বছর ধরে সেই চেষ্টাই চালিয়ে যাচ্ছে। এই কাজকে টিকিয়ে রাখতে প্রয়োজন আপনাদের মতো পাঠকদের সহায়তা। আপনি ভারতে থাকুন বা দেশের বাইরে — নিচের লিঙ্কে ক্লিক করে একটি পেইড সাবস্ক্রিপশন নিতে পারেন। স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন