Custodial Deaths: গত দু'বছরে দেশে ৪,৪৮৪ জেলবন্দীর মৃত্যু - শীর্ষে উত্তরপ্রদেশ, দ্বিতীয় বাংলা

মঙ্গলবার লোকসভায় এক লিখিত উত্তরে কেন্দ্রর পক্ষ থেকে একথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই। প্রশ্ন করেছিলেন ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের সাংসদ আব্দুস সামাদ সামাদানি।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সৌজন্য ট্রিবিউন ইন্ডিয়া

গত দু’বছরে দেশে পুলিশি হেফাজতে মৃত্যু হয়েছে ৪,৪৮৪ জনের। ২৩৩ জনের মৃত্যু হয়েছে পুলিশি এনকাউন্টারে। যার মধ্যে ২০২০ সালে মৃত্যু হয়েছে ১৯৪০ সালে এবং ২০২১ সালে মৃত্যু হয়েছে ২,৫৪৪ জনের। মঙ্গলবার লোকসভায় এক লিখিত উত্তরে কেন্দ্রর পক্ষ থেকে একথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই। প্রশ্ন করেছিলেন ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের সাংসদ আব্দুস সামাদ সামাদানি।

কেন্দ্রর পেশ করা রাজ্যওয়াড়ি তথ্য অনুসারে মোট ৯৫২ মৃত্যু নিয়ে এই তালিকার শীর্ষে আছে উত্তরপ্রদেশ। যেখানে ২০২০ সালে মৃত্যু হয়েছে ৪৫১ এবং ২০২১ সালে মৃত্যু হয়েছে ৫০১ জনের।

৪৪২ মৃত্যু নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে পশ্চিমবঙ্গ। যেখানে ২০২০ সালে মৃত্যু হয়েছে ১৮৫ জনের এবং ২০২১ সালে মৃত্যু হয়েছে ২৫৭ জনের।

তালিকায় তৃতীয় স্থানে আছে বিহার। গত দু’বছরে ৩৯৬ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে ২০২০ সালে ১৫৯ এবং ২০২১ সালে মৃত্যু হয়েছে ২৩৭ জনের।

কেন্দ্রের তথ্য অনুসারে তামিলনাড়ুতে ২০২০ সালে ৬৩ জনের মৃত্যু হয়েছিল এবং ২০২১ সালে মৃত্যু হয়েছে ১০৯ জনের।

পুলিশি এনকাউন্টার প্রসঙ্গে কেন্দ্রীয় তথ্যে জানানো হয়েছে, ২০২০ সালে মৃত্যু হয়েছে ৮২ জনের এবং ২০২১ সালে মৃত্যু হয়েছে ১৫১ জনের। এই তালিকায় শীর্ষে আছে ছত্তিশগড়। দ্বিতীয় জম্মু এবং কাশ্মীর। তৃতীয় স্থানে উত্তরপ্রদেশ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in