Covid-19: গত ১ বছরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৮৫ শতাংশ ছাত্র শিক্ষায় ক্ষতির সম্মুখীন - সমীক্ষা

টিমলিজ এডিটেক-এর এক সমীক্ষায় একথা জানানো হয়েছে। কোভিডের কারণে দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষা ব্যবস্থায় যে সমস্যার সৃষ্টি হয়েছে তা খুবই বেদনাদায়ক বলে মন্তব্য করেছে ওই সংস্থা।
Covid-19: গত ১ বছরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৮৫ শতাংশ ছাত্র শিক্ষায় ক্ষতির সম্মুখীন - সমীক্ষা
ছবি প্রতীকী সংগৃহীত

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ৮৫ শতাংশ ছাত্র বিগত ১ বছরে পড়াশোনা বন্ধ থাকার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। টিমলিজ এডিটেক-এর এক সমীক্ষায় একথা জানানো হয়েছে। কোভিডের কারণে দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষা ব্যবস্থায় যে সমস্যার সৃষ্টি হয়েছে তা খুবই বেদনাদায়ক বলে মন্তব্য করেছে ওই সংস্থা।

ওই সমীক্ষা অনুসারে, কলেজে যাওয়া ছাত্ররা মনে করে তাঁদের পড়াশোনায় ৪০ থেকে ৬০ ভাগ ক্ষতি হয়েছে কোভিডের কারণে। এই বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে ছাত্রনেতারা জানিয়েছে এই ক্ষতি ৩০ থেকে ৪০ শতাংশ।

এক সমীক্ষায় দাবি করা হয়েছে বিশ্ব ব্যাঙ্ক এবং জি ৭ দেশগুলোতে কোভিডের কারণে শিক্ষার যে ক্ষতি হয়েছে তা আরও বাড়বে। এই ক্ষতি পূরণ করতে কমপক্ষে তিন বছর সময় লাগবে বলেও ওই সমীক্ষায় উঠে এসেছে।

কোভিড জনিত কারণে শিক্ষার ক্ষতির পেছনে অনেকগুলো বিষয়কে তুলে ধরা হয়েছে। বলা হচ্ছে, এর পেছনে সবথেকে বড়ো কারণ ডিজিটাল ডিভাইড। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ধীরে চলো নীতি, বিভিন্ন দেশে দীর্ঘমেয়াদি লকডাউন এবং দুর্বল বিষয়াবলী।

পৃথিবীর ১৭৫টি দেশের প্রায় ২২০ মিলিয়ন ছাত্রদের ওপর কোভিড সাংঘাতিক প্রভাব ফেলেছে ওই সমীক্ষায় জানানো হয়েছে। দীর্ঘসময় এইসব বিশ্ববিদ্যালয় বন্ধ করে রাখা, দেশের সীমানা সিল করে দেওয়া প্রভৃতি কারণে শিক্ষা ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু কিছু উচ্চশিক্ষা কেন্দ্রে অনলাইন শিক্ষার ব্যবস্থা করা হলেও তা ক্লাসরুম শিক্ষার মত নয় এবং পরীক্ষা ব্যবস্থাও এর ফলে স্বাভাবিকত্ব হারিয়েছে।

ওই রিপোর্ট অনুসারে, কোভিডের কারণে শিক্ষা ব্যবস্থায় যে বিপর্যয় নেমে এসেছে তাতে বিভিন্ন বিদ্যালয়ের ২৩.৮ মিলিয়ন শিশু ও কিশোর ছাত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। বেড়েছে ড্রপ আউটের সংখ্যা। যার ফলে বিশ্ব জুড়ে 'লার্নিং পোভার্টি' বেড়েছে ৬৩ শতাংশ।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in