Covid-19: ভারতে গত ১৪ মাসে ১ লক্ষ ১৯ হাজার শিশু তাদের অভিভাবককে হারিয়েছে - সমীক্ষা
ছবি প্রতীকী সংগৃহীত

Covid-19: ভারতে গত ১৪ মাসে ১ লক্ষ ১৯ হাজার শিশু তাদের অভিভাবককে হারিয়েছে - সমীক্ষা

দেশে ১৪ মাসের মধ্যে করোনার কারণে মোট ১ লক্ষ ১৯ হাজার শিশু তাদের অভিভাবককে হারিয়েছে। গোটা বিশ্বে অভিভাবক হারানো শিশুর সংখ‍্যা ১৫ লক্ষের বেশি। দ‍্য ল‍্যানসেট-এ প্রকাশিত এক গবেষণায় এই তথ‍্য উঠে এসেছে।

দেশে মহামারীর শুরু থেকে ১৪ মাসের মধ্যে করোনার কারণে মোট ১ লক্ষ ১৯ হাজার শিশু তাদের অভিভাবককে হারিয়েছে। গোটা বিশ্বে এই সময়ের মধ্যে অভিভাবক হারানো শিশুর সংখ‍্যা ১৫ লক্ষেরও বেশি। দ‍্য ল‍্যানসেট-এ প্রকাশিত এক গবেষণায় এই তথ‍্য উঠে এসেছে।

ন‍্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ (NIH)-এর একটি অংশ ন‍্যাশনাল ইন্সটিটিউট অন ড্রাগ অ‍্যাবইউজ (NIDA)-এর অর্থ সহায়তায় করা এই সমীক্ষায় দেখা গেছে, ভারতে মহামারী শুরুর সময় থেকে পরবর্তী ১৪ মাসে করোনার কারণে ২৫ হাজার ৫০০ শিশু তাদের মা-কে হারিয়েছে। বাবাকে হারিয়েছে ৯০ হাজার ৭৫১ জন শিশু। বাবা-মা উভয়জনকে হারিয়েছে ১২ জন শিশু।

গণমাধ্যমে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে NIH জানিয়েছে, সামগ্রিকভাবে ১৫ লক্ষ ৬২ হাজার শিশু তাদের মা-বাবার মধ্যে একজনকে বা তাদের আইনি অভিভাবককে বা তাদের সাথে বসবাসকারী ঠাকুরদা-ঠাকুমাকে (কোনো বৃদ্ধ আত্মীয়) হারিয়েছে। অভিভাবক হারানো শিশুর সংখ‍্যা সবথেকে বেশি দক্ষিণ আফ্রিকা, পেরু, যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল এবং মেক্সিকোতে।

ভারতে প্রতি হাজার জন শিশু পিছু মুখ‍্য বা আইনি অভিভাবক হারানোর সংখ্যা ০.৫। এই সংখ্যা সবথেকে বেশি পেরুতে, ১৪.১। এরপর রয়েছে দক্ষিণ আফ্রিকা (৬.৪), মেক্সিকো (৫.১), ব্রাজিল (৩.৫), কলম্বিয়া (৩.৪), রাশিয়া (২), মার্কিন যুক্তরাষ্ট্র (১.৮)।

রিপোর্ট অনুযায়ী, করোনার কারণে ভারতে মোট ২ হাজার ৮৯৮ জন শিশু তাদের কাস্টডিয়াল ঠাকুর্দা-ঠাকুমার মধ্যে একজনকে হারিয়েছে। দুইজনকেই হারিয়েছে এরকম শিশুর সংখ্যা ৯।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in