Central Vista: নির্মাণে স্থগিতাদেশ চেয়ে দায়ের করা জনস্বার্থ মামলা শীর্ষ আদালতে খারিজ

এক্ষেত্রে শীর্ষ আদালতের যুক্তি, বিষয়টি যেহেতু ইতিমধ‍্যেই দিল্লি হাইকোর্টে বিচারাধীন রয়েছে, তাই এই বিষয়ে যা সিদ্ধান্ত নেওয়ার তা হাইকোর্টই নেবে।
Central Vista: নির্মাণে স্থগিতাদেশ চেয়ে দায়ের করা জনস্বার্থ মামলা শীর্ষ আদালতে খারিজ
সুপ্রীম কোর্টফাইল ছবি সংগৃহীত

করোনা আবহে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের নির্মাণের ওপর স্থগিতাদেশ চেয়ে দায়ের করা জনস্বার্থ মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এক্ষেত্রে শীর্ষ আদালতের যুক্তি, বিষয়টি যেহেতু ইতিমধ‍্যেই দিল্লি হাইকোর্টে বিচারাধীন রয়েছে, তাই এই বিষয়ে যা সিদ্ধান্ত নেওয়ার তা হাইকোর্টই নেবে।

দিল্লিতে করোনার দ্বিতীয় ঢেউ মারাত্মক চেহারা নেওয়ায় লকডাউন জারি করা হয়েছে প্রায় তিন সপ্তাহ আগে। সমস্ত প্রকার নির্মাণ কাজের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে DDMA। কিন্তু বিশেষ অনুমতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ চলছে। এই প্রকল্পের কাজকে 'জরুরী' কাজ হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

DDMA-এর জারি করা আদেশের ভিত্তিতে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের সাথে সম্পর্কিত সমস্ত রকম নির্মাণ কাজের ওপর স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন আবেদনকারী। আদালতে আবেদনকারীর হয়ে মামলা উপস্থাপন করেছিলেন সিনিয়র আইনজীবী সিদ্ধার্থ লুথরা। তিনি বলেন, "নির্মাণ কীভাবে জরুরী কার্যক্রম হতে পারে? হেল্থ এমার্জেন্সি চলাকালীন, নির্মাণ কর্মী ও তাঁদের পরিবারের সদস্যদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলতে পারি না আমরা। স্বাস্থ্য ব‍্যবস্থার ওপর চাপও বাড়াতে পারি না ‌আমরা।

লুথরার দাবি, যে সমস্ত কর্মীরা এই পরিস্থিতিতে সেন্ট্রাল ভিস্তার নির্মাণ কাজের সাথে যুক্ত রয়েছেন, তাঁদেরকে বলা হয়েছে নিজেদের পরিবার থেকে আলাদা থাকতে। বিশেষ করে কীর্তি নগর, সরাই কালে খান এলাকা থেকে যাঁরা আসেন।

লুথরার এই আর্জি খারিজ করে দিয়ে বিচারপতি ভিনীথ সরণ ও দীনেশ মাহেশ্বরীর বেঞ্চ বলে, "আপনারা দিল্লি হাইকোর্টে এই মামলাটি নিয়ে যান। আমরা নিশ্চিত হাইকোর্ট দ্রুত একটি বেঞ্চ গঠন করে এই মামলার শুনানি করবে।"

প্রসঙ্গত, এর আগে সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নির্মাণের ওপর স্থগিতাদেশ চেয়ে একটি মামলা দায়ের হয়েছে দিল্লি হাইকোর্টে। হাইকোর্ট আগামী ১৭ মে পর্যন্ত এই মামলার শুনানি স্থগিত রেখেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in