Central Vista: প্রকল্পের কাজের ভিডিও বা ছবি তোলায় নিষেধাজ্ঞা জারি, দেশজুড়ে বিতর্ক
সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের কাজের ছবি তোলায় নিষেধাজ্ঞারোহিনী সিং-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

Central Vista: প্রকল্পের কাজের ভিডিও বা ছবি তোলায় নিষেধাজ্ঞা জারি, দেশজুড়ে বিতর্ক

সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট-এর পক্ষ থেকে সেন্ট্রাল ভিস্টা প্রোজেক্টের কাজের ছবি তোলা নিষিদ্ধ ঘোষণা করা হল। বিনা অনুমতিতে ওই চত্বরে ঢোকা, স্টিল বা ভিডিওগ্রাফী করার নিষেধাজ্ঞা লাগানো হয়েছে।

দেশজুড়ে বিতর্ক চলছে সেন্ট্রাল ভিস্টা প্রকল্প নিয়ে। এবার সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট-এর পক্ষ থেকে সেন্ট্রাল ভিস্টা প্রোজেক্টের কাজের ছবি তোলা নিষিদ্ধ ঘোষণা করা হল। বিনা অনুমতিতে ওই চত্বরে ঢোকা, স্টিল বা ভিডিওগ্রাফী করার নিষেধাজ্ঞা লাগানো হয়েছে।

দেশে করোনার ভয়াবহ আক্রমণের মাঝে ২০ হাজার কোটি টাকার এই প্রকল্প নিয়ে আপত্তি জানিয়েছে বিরোধীরা। বিরোধীদের দাবি, সেন্ট্রাল ভিস্টা প্রোজেক্টের কাজ এই মুহূর্তে বন্ধ করে সেই টাকা দিয়ে করোনা সংক্রমণ প্রতিরোধ করা হোক। যদিও বিরোধীদের দাবীতে সাড়া দেয়নি কেন্দ্রীয় সরকার।

সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের কাজের ছবি তোলায় নিষেধাজ্ঞা
বিনামূল্যে টিকা দিন, সেন্ট্রাল ভিস্তা বন্ধ করে অক্সিজেন কিনুন - ৯ দফা দাবিতে বিরোধীদের চিঠি মোদীকে

এর আগে দিল্লিতে লকডাউন চলাকালীন সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের কাজকে জরুরি পরিষেবার অন্তর্ভুক্ত করায় দেশজুড়ে কড়া সমালোচনার মুখে পড়েছিলো কেন্দ্রের বিজেপি সরকার। দেশের এই ভয়াবহ পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নতুন বাসভবন নির্মাণ কতটা জরুরি প্রশ্ন উঠেছিলো তা নিয়েও।

গতকাল দেশের ১২টি প্রধান বিরোধী দলের পক্ষ থেকে ৯ দফা দাবি সম্বলিত এক চিঠি পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীকে। যেখানে বলা হয়েছে, "কেন্দ্রীয় সরকারের এই মুহূর্তে কোন পদক্ষেপ গ্রহণ করা ও বাস্তবায়ন করা উচিত, তা নিয়ে এর আগে বহুবার যৌথ অথবা পৃথক পৃথক পৃথকভাবে আমরা আপনার দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেছি। দুর্ভাগ্যক্রমে, আপনার সরকার এই সমস্ত পরামর্শ উপেক্ষা করেছে বা প্রত্যাখ্যান করেছে। এই কারণে পরিস্থিতি আরও জটিল হয়ে তা সর্বজনীন হিউম্যান ট্র‍্যাজেডির পর্যায়ে পৌঁছে গেছে।" এই চিঠিতেই দাবি করা হয়েছে - সেন্ট্রাল ভিস্তার নির্মাণ বন্ধ করে অক্সিজেন ও মেডিক‍্যাল সরঞ্জাম কিনতে সেই অর্থ ব‍্যয় করা হোক।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in