চারটি মাঝারি আকারের রাষ্ট্রায়ত্ত ব্যাংককে বেসরকারীকরণের উদ‍্যোগ কেন্দ্রীয় সরকারের - রিপোর্ট

চারটি মাঝারি আকারের রাষ্ট্রায়ত্ত ব্যাংককে বেসরকারীকরণের উদ‍্যোগ কেন্দ্রীয় সরকারের - রিপোর্ট
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণফাইল ছবি উইকি থেকে সংগৃহীত

ক্ষয়িষ্ণু অর্থনীতিকে চাঙ্গা করতে চারটি মাঝারি আকারের রাষ্ট্রায়ত্ত ব্যাংককে বেসরকারীকরণের উদ‍্যোগ নিয়েছে কেন্দ্র সরকার। এই তালিকায় রয়েছে ব‍্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব‍্যাঙ্ক এবং সেন্ট্রাল ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া। বেশ কয়েকটি সরকারি সূত্র মারফত একথা জানা গিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে দুই উচ্চপদস্থ সরকারি আধিকারিক সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, তালিকাভুক্ত হওয়া চারটি ব‍্যাঙ্কের মধ‍্যে দুটি ব‍্যাঙ্ক ২০২১-২২ অর্থবর্ষের শুরুতেই অর্থাৎ চলতি বছরের এপ্রিল মাসেই বিক্রি করে দেওয়া হবে। জল মাপতে বেসরকারীকরণের প্রথম ধাপে মাঝারি থেকে ছোট আকারের ব‍্যাঙ্ক বিক্রির উদ্যোগ নিয়েছে সরকার। আগামী বছরগুলোতে দেশের বড় বড় ব‍্যাঙ্কগুলিও বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। এমনটাই জানিয়েছেন সরকারি আধিকারিকরা।

তবে ভারতের বৃহত্তম ঋণদানকারী স্টেট ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি বিশাল অঙ্কের শেয়ার এখনও ধরে রেখেছে সরকার। গ্রামীণ ঋণ প্রসারের মতো বহু উদ‍্যোগ বাস্তবায়নের জন্য এই ব‍্যাঙ্ককে 'স্ট্র‍্যাটিজিক ব‍্যাঙ্ক' হিসেবে দেখা হয়। মহামারীজনিত কারণে ভারতের ধুঁকতে থাকা অর্থনীতিতে রেকর্ড সংকোচন হয়েছে।

অর্থনীতিবিদদের মতে, সেই ঘাটতি মেটাতে বেসরকারীকরণের পথে হাঁটছে মোদী সরকার। কিন্তু কয়েক হাজার কর্মচারী পরিচালিত রাষ্ট্রায়ত্ত ব‍্যাঙ্কগুলি বেসরকারি সংস্থার হাতে তুলে দিলে, কর্মচারীদের ভবিষ্যত কী হবে, সে বিষয়ে সরকারের তরফ থেকে কোনো মন্তব্য করা হয়নি এখনও।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in